চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রেফারির সাহায্যে জিতেছে রিয়াল!

সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে আসার আগে রেফারিদের নিয়ে শঙ্কার কথা বলেছিল পিএসজি। রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলে হারার পর সেই রেফারিদের নিয়েই আরেকবার বিষোদগার ঝরল দলটির পক্ষ থেকে। মালিক নাসের আল খেলাইফি বলছেন, পরিচালনার নামে ম্যাচটা রিয়ালকে উপহার দিয়েছেন রেফারি।

গত চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোতে বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগে ৪-০ গোলে জেতার পরও ন্যু ক্যাম্পে ফিরতি লেগে ৬-১ গোলে হেরে থামে পিএসজির ইউরোপ জয়ের স্বপ্ন। সেই ম্যাচের রেফারি ডেনিজ আয়তেকিনকে পরে ধুয়ে দিয়েছিলেন আল খেলাইফি ও পিএসজি কোচ উনাই এমেরি। তাদের অভিযোগ ছিল রেফারির বেশকিছু সিদ্ধান্ত প্রতিপক্ষকে সুবিধা দিয়েছে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

রিয়ালের কাছে হারার পর রেফারিকে আবারও একহাত নিয়েছেন খেলাইফি। অভিযোগ আগের মতই, ‘রেফারিদের একের পর এক ভুল আমাদের ভোগাচ্ছে। আমি মনে করি রেফারিই রিয়ালকে জিততে সাহায্য করেছেন। ম্যাচে তিনটে বড় ভুল ছিল। আমি বলছি না যে আমরা এখনই হেরে গেছি। কিন্তু রেফারিরাই পার্থক্য গড়ে দিয়েছে।’

মূর্তিকারিগর

বারবার এমন ভুলের মাশুল যেন গুনতে না হয় সেজন্য রেফারিদের নিয়ে সতর্ক হওয়ার আহবান পিএসজি কোচেরও, ‘গত বছর বার্সেলোনার কাছে হারলাম, সেবারও ছিল রেফারি। এবারও আমাদের হারাল রেফারিই। আমরা হয়ত রিয়াল মাদ্রিদ নই, কিন্তু যথেষ্ট হয়েছে। ইউরোপিয়ান ফুটবলের জন্য এটা অশনি সংকেত। উয়েফার এগিয়ে আসা উচিত।’

এগিয়ে না এসে উল্টো কড়া ভাষায় আল খেলাইফিকে সতর্ক করে দিয়েছে উয়েফা। মালিকের সমর্থন করেছিলেন পিএসজি কোচ এমেরি। উয়েফার কাছ থেকে ধমক শুনতে হয়েছে তাকেও!