চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রেকর্ড গড়েও আক্ষেপের এক হার

এবারের বিশ্বকাপে প্রথমবার নেমে নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ ৩৩০ রান তুলেছিল বাংলাদেশ। সাউথ আফ্রিকার বিপক্ষে তোলা সেই রান অস্ট্রেলিয়ার বিপক্ষে টপকে গেছে টাইগাররা। করেছে আরও ৩ রান বেশি। নিজেদের রেকর্ড সংগ্রহ তুলেও অবশ্য মুখ মলিন করেই মাঠ ছাড়লেন মুশফিকুর রহিম-মাশরাফী বিন মোর্ত্তজারা। কারণ ম্যাচটা যে ৪৮ রানে হাতছাড়া হয়ে গেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার দেয়া ৩৮২ রানের পাহাড়সম লক্ষ্য টপকাতে যেয়ে শেষ পর্যন্তই খেলেছে বাংলাদেশ। তাতে ৮ উইকেটে ৩৩৩ করেও ৪৮ রানে হারা দলের নাম টিম টাইগার্স! আগের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের দেয়া ৩২১ রানের রেকর্ড লক্ষ্য টপকে জিতেছিল লাল-সবুজরা। এদিন সেটি পেরিয়ে যেয়েও জয় অধরা থাকল।

জবাব দিতে নেমে শুরুটা মনমতো হয়নি। মনে হবে ইস্! সৌম্য যদি ওভাবে রানআউট না হতেন, যদি আরও কিছুক্ষণ উইকেটে থাকতেন, সাকিব যদি আরও কয়টা রান বেশি করে যেতেন! লিটন যদি আগের ইনিংসের পুনরাবৃত্তি করতে পারতেন! তাতে বাংলাদেশের ইনিংসটাকে এক কথায় সাজানো যেত মহাকাব্য হিসেবে। এখন সেটা আক্ষেপের গল্প।

রেকর্ড! শেষ পর্যন্ত এই শব্দটাই হয়তো চাপ হয়ে দাঁড়াল বাংলাদেশের জন্য। নিজেদের ওয়ানডে ইতিহাসে রেকর্ড তৃতীয় সর্বোচ্চ রান হজম করা ম্যাচে জিততে হলে করতে হতো অতীতে কখনোই এমন না করা কিছু। সাধ্যের শেষ পর্যন্ত লড়ে খুব কাছে না গেলেও ব্যাটিংয়ে বড় দল হয়ে ওঠার যে ধারাবাহিকতা দেখালেন মুশফিক-মাহমুদউল্লাহরা। শেষ অবধি প্রাপ্তি সেটাই!

কঠিন লক্ষ্য ছিল। বিশ্বকাপের ইতিহাসে তো সাড়ে তিনশই টপকে জেতেনি কেউ। দেখেশুনেই শুরু, তবুও গুলিয়ে ফেললেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার।

তৃতীয় ওভারে মিচেল স্টার্কের বলে টানা দুই চার মেরেছিলেন সৌম্য। ইঙ্গিত দিচ্ছিলেন দারুণকিছুর। পরের ওভারে রানআউট হয়ে ফিরলেন বাঁহাতি ওপেনার। প্যাট কামিন্সকে মিডঅনে খেলে রানের জন্য ছুটেছিলেন তামিম। ননস্ট্রাইক থেকে বেরিয়ে গিয়েছিলেন সৌম্যও। কিন্তু মাঝপথে গিয়ে সৌম্যকে ফিরিয়ে নিজেও ফিরে আসেন তামিম। দুজনের ভুল বোঝাবুঝির সময়ে অ্যারন ফিঞ্চ বল ধরে সরাসরি থ্রোতে ভেঙে দেন স্টাম্প, সৌম্য তখন ফিরতে পারেননি দাগ বরাবর।

সৌম্যর আউটের পর উইকেটে আসেন বাংলাদেশের সেরা ভরসা সাকিব আল হাসান। ধীরে এগিয়েও অস্ট্রেলিয়ার রানপাহাড় টপকানোর চ্যালেঞ্জে ভালোই জবাব দিচ্ছিলেন দুজনে। তামিম-সাকিবে ১৮ ওভারে ১০০ পেরোয় বাংলাদেশ।

১৯তম ওভারে এসে ভাঙে তামিম-সাকিব জুটি। দুজনে মিলে ৭৯ রান যোগ করার পর মার্কাস স্টয়নিসের বুদ্ধিদীপ্ত স্লোয়ার অফ-কার্টারে মিডঅফে ওয়ার্নারকে ক্যাচ দিয়ে থামে সাকিবের ৪১ রানের ইনিংস। ৫০*, ৭৫, ৬৪, ১২১, ১২৪* রানের পর নিজের টানা ষষ্ঠ পঞ্চাশ পেরনো ইনিংস খেলা হয়নি ওয়ানডে টেবিলের শীর্ষ অলরাউন্ডারের!

পরে দায়িত্ব কাঁধে তুলে নেন তামিম। ৬৫ বলে তুলে নেন এবারের বিশ্বকাপে নিজের প্রথম ফিফটি। ধীরে এগোলেও তামিম থাকায় অন্তত ভরসা ছিল। ফিফটি পাওয়ার পর রানের গতি কিছুটা বাড়ান তামিম। কিন্তু ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই তাকে ফিরিয়ে দেন স্টার্ক। অজি পেসারের করা ২৫তম ওভারের প্রথম বলটি বাইরে থেকে টেনে এনে নিজের স্টাম্প ভেঙে দেন বাঁহাতি ওপেনার। ৬ চারে ৭৪ বলে থামে তার ৬২ রানের ইনিংস।

তামিমের পথ ধরে পাঁচ ওভার পরে সাজঘরে ফেরেন লিটন দাস। চোখ জুড়ানো সব শটে আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৪ রানে অপরাজিত ইনিংসটিকে যখন মনে করাচ্ছিলেন লিটন, তখনই জাম্পার গুডলেন্থের একটি বল আঘাত হানে তার প্যাডে। আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। ১৭ বলে ২০ করে শেষ লিটনের ইনিংস!

লিটন যখন ফেরেন বাংলাদেশের সংগ্রহ তখন ৪ উইকেটে ১৭৫। উইকেটে আসেন উইন্ডিজ ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ না পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। মুশফিকের সঙ্গে গড়ে তোলেন বোঝাপড়ার এক জুটি। দুজনের মেলবন্ধনে অসম্ভব কিছুরই স্বপ্ন দেখছিল টাইগাররা!

আসলেই খেলাটাকে শেষমুহুর্তে জমিয়ে দিয়েছিলেন মুশফিক-মাহমুদউল্লাহ। ৯৭ বলে দুজনের ১২৭ রানের জুটি কাঁপিয়েও দিয়েছিল অজিদের। যা তাদের বিপক্ষে বাংলাদেশের তৃতীয় শতরানের জুটি।

জুটিতে দুজনেই তুলেছেন ফিফটি। ৪ বলে নিজের ৩৫তম ওয়ানডে ফিফটি তুলে নেন মুশফিক। আর অ্যাডাম জাম্পাকে কাঁপিয়ে টানা দুই ছক্কায় ৪১ বলে পঞ্চাশ পান মাহমুদউল্লাহ।

তবে ব্যক্তিগত অর্জনের চেয়েও বাংলাদেশের প্রয়োজন ছিল ভীষণ রকম ব্যাটিং ঝড়ের। সেই ঝড় তুলতে গিয়েই নাথান কোল্টার-নাইলকে ডিপ স্কয়ারলেগে উড়িয়ে মারতে যেয়ে কামিন্সের হাতে ধরা পড়েন মাহমুদউল্লাহ, ৫ চার ও ৩ ছক্কায় ৫০ বলে সাজানো ৬৯ রানের ইনিংস তার।

মাহমুদউল্লাহর পরের বলেই সাব্বিরকে বোল্ড করে বাংলাদেশের অসম্ভবকে সম্ভব করার স্বপ্ন শেষের পথে হ্যাটট্রিকের আশা জাগান কোল্টার-নাইল। শেষ পর্যন্ত অবশ্য মিরাজ হতে দেননি সেই মাইলফলক।

দলের আশা পূরণ না হওয়ায় শেষে নিজের দিকেই নজর দেন মুশফিক। তাতে পূর্ণ হয় বিশ্বকাপে নিজের প্রথম শতকের স্বপ্ন। ৯৫ বলে শতক পাওয়া টাইগার উইকেটরক্ষক-ব্যাটসম্যান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১০২ রানে। নিজের সপ্তম শতকের পথে ৯ চারের সঙ্গে এক ছক্কা ছিল ইনিংসে। রিয়াদ-সাকিবের পর বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি।

ক্যাচ মিস তো ম্যাচই মিস! এর আগে কথার অর্থ মর্মে মর্মে বাংলাদেশকে টের পাইয়েছেন ডেভিড ওয়ার্নার। পঞ্চম ওভারে মাশরাফীর অফস্টাম্পের বাইরের বল কাট করেছিলেন, সেই বল বাতাসে ভেসে চলে যায় ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়ানো সাব্বিরের কাছে। ঝাঁপ দিলেও বল তালুবন্দি করতে ব্যর্থ হন এই বিশ্বকাপে প্রথমবার ম্যাচ খেলতে নামা সাব্বির। তাতেই ওয়ার্নারের সুযোগ কাজে লাগানো শুরু!

সাব্বির যখন ক্যাচ ছাড়েন তখন ওয়ার্নারের রান মাত্র ১০। শেষ পর্যন্ত সৌম্যর মাথার উপরের বল টেনে মারতে গিয়ে রুবেলের হাতে জমে যখন আউট হলেন, ১৬৬ রান তার নামের পাশে। আর অস্ট্রেলিয়ার ৩১৩। সাব্বিরের কাছে যাওয়া চান্সকে কাজে লাগাতে না পারার সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের জন্য গর্ত খুঁড়ে তবেই ফিরেছেন ওয়ার্নার।

ওয়ার্নার ফেরার পর তার ফেরারি আরও বেশি গতিতে চালাতে শুরু করেন গ্লেন ম্যাক্সওয়েল। রানআউটের বাধায় থামে ম্যাক্সি ঝড়। মাত্র ১০ বলে ৩১ রান করে খাজার সঙ্গে ভুল বোঝাবুঝির পর রুবেলের সরাসরি থ্রোতে আউট হন ম্যাক্সওয়েল।

ওয়ার্নারের সেঞ্চুরির এক ফাঁকে নিজের ১১তম হাফসেঞ্চুরি তুলে নেন খাজা। পাঁচ ম্যাচ পর বাংলাদেশের সঙ্গে এসে ফিফটির দেখা পেলেন বাঁহাতি এ ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি। মুশফিকের হাতে ক্যাচ দিয়ে সৌম্যর তৃতীয় শিকার হওয়ার আগে ৮৯ রান করে যান খাজা। তার ৭২ বলের ইনিংস সাজানো ১০টি চারে।

৪০-৪৭, এই সাত ওভারে ১০৪ রান তুলে চারশো’র দিকে যাচ্ছিল অস্ট্রেলিয়া। কিন্তু এই সময়ে দ্রুত চার উইকেট তুলে নেয়ায় সেটা আর হয়নি। ম্যাক্সওয়েলের পর দুই বল খেলে ফেরেন স্টিভেন স্মিথও (১)।

প্রথম পাঁচ ম্যাচে সাত উইকেট পেয়েছেন মোস্তাফিজ। কিন্তু ইনিংসের ৩০ ওভার শেষ হওয়ার আগে একটিও উইকেট নিতে পারেননি। এই ম্যাচেও তাই। ইনিংসের ৪৭তম ওভারে পান উইকেটের দেখা। তার স্লোয়ার বুঝতে না পেরে এলবিডব্লিউ হন স্মিথ। শেষদিকে মার্কাস স্টয়নিস ১১ বলে ১৭ এবং অ্যালেক্স ক্যারির ১১ রানে ৫ উইকেটে ৩৮১ রান দাঁড়ায় অস্ট্রেলিয়ার। বাংলাদেশের হয়ে সফল সৌম্য, নিয়েছেন ৩ উইকেট।