চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রিয়ালের নতুন কোচের দৌড়ে এগিয়ে তিনি

আপদকালীন কোচ হিসেবে শুরুটা মন্দ হয়নি সান্তিয়াগো সোলারির। রিয়াল মাদ্রিদের ভারপ্রাপ্ত কোচের পদবী নিয়েই বুধবার ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হবে এ আর্জেন্টাইনের।

কিন্তু সোলারি যতই ভালো করুন না কেনো, একজন ভারপ্রাপ্ত কোচের সামর্থ্যে মোটেও ভরসা পাচ্ছেন না ফ্লোরেন্তিনো পেরেজ। তাইতো বেনজেমা-বেলদের জন্য একজন গুরুকে গুরুত্ব দিয়েই খুঁজছেন রিয়াল সভাপতি। ইএসপিএন জানাচ্ছে, দৌড়ে সবচেয়ে এগিয়ে মোনাকোর সাবেক কোচ লিওনার্দো জার্দিম।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

৪৪ বছর বয়সী জার্দিম আপাতত বেকার। মৌসুমে বাজে শুরুর দায়ে তাকে গত মাসে বরখাস্ত করেছে মোনাকো। ২০১৬-১৭ মৌসুমে তার হাত ধরেই পিএসজির আধিপত্য খর্ব করে লিগ ওয়ান শিরোপা জিতেছিল মোনাকো। একই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমিতেও উঠেছিল ফ্রেঞ্চ লিগে খেলা দলটি। হালের অন্যতম সেরা ফুটবলার কাইলিয়ান এমবাপেকে ফুটবল বিশ্ব চিনেছিল মোনাকোর জার্সিতেই।

যদিও রিয়ালের কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় আছেন চেলসির সাবেক কোচ অ্যান্টোনিও কন্তে, টটেনহ্যাম হটস্পার কোচ মউরিসিও পচেত্তনি আর বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজও। আপাতত কোনো দলের দায়িত্বে না থাকায় সেখানে সবার চেয়ে এগিয়ে জার্দিমই। রিয়ালের দায়িত্বশীল এক কর্তার বরাতে ইএসপিএন জানাচ্ছে, মোনাকোসহ স্পোর্টিং সিভি, অলিম্পিয়াকোসের মতো দলের দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা থাকায় জার্দিমকেই মনে ধরেছে ফ্লোরেন্তিনো পেরেজের।

অন্যদিকে রিয়াল থেকে বরুশিয়া ডর্টমুন্ডে দুই বছরের জন্য ধারে খেলতে যাওয়া ডিফেন্ডার আশরাফ হাকিমির মতে লস ব্লাঙ্কোসদের স্থায়ী কোচ হওয়ার সমস্ত যোগ্যতা আছে ভারপ্রাপ্ত সোলারিরও। এ ডিফেন্ডার বলেছেন, সোলারি কোচ হিসেবে থেকে গেলে লাভটা হবে খেলোয়াড়দেরই, ‘আমি সোলারিকে ভালোভাবেই জানি। তাকে কোচিং করানোর সুযোগটা দেয়া হলে রিয়ালের জন্যই ভালো হবে। মূল দলকে কোচিং করানোর মতো সমস্ত যোগ্যতাই তার আছে এবং সুযোগ পেলে সেটা প্রমাণও করে ছাড়বেন।’

সোলারি কিন্তু এরইমধ্যে নিজের যোগ্যতার এক ঝলক দেখিয়ে দিয়েছেন। হুলেন লোপেতেগির ছেড়ে যাওয়া ছন্নছাড়া দল নিয়েই কোপা ডেল রেতে মেলিয়ার বিপক্ষে ৪-০ গোলের বড় জয় পেয়েছেন। পরে ঘরের মাঠে ভ্যালাদোলিদের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে লা লিগায় হারের বৃত্ত থেকে বের করে এনেছেন রিয়ালকে। চ্যাম্পিয়ন্স লিগেও ভালো করাতে আত্মপ্রত্যয়ী ১৩বারের ইউরোপ সেরা দলটিকে।