চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন সেনাপ্রধান

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ আগামীকাল (২৯ জানুয়ারি) রাষ্ট্রীয় সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাপ্রধান জেনারেল জেমস সি ম্যাককনভিলের আমন্ত্রণে শুক্রবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়বেন জেনারেল আজিজ আহমেদ। সফর শেষে তিনি আগামী ১২ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

বৃহস্পতিবার দুপুরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সফরকালে সেনাপ্রধান  অফিস অফ দি সেক্রেটারি অফ ডিফেন্স ফর পলিসি সাউথ ও সাউথইষ্ট এশিয়া’তে আঞ্চলিক প্রতিরক্ষা এবং দুই দেশের পারস্পরিক সামরিক সহযোগিতা বিষয়ক আলোচনায় অংশগ্রহণ করবেন।

এছাড়াও জেনারেল আজিজ আহমেদ মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন সামরিক স্থাপনা ও প্রশিক্ষণ সুবিধাদি পরিদর্শনসহ মার্কিন সেনাপ্রধানের সাথেও সৌজন্য সাক্ষাৎ এবং আলোচনায় অংশগ্রহণ করবেন।

সাক্ষাতকালে তিনি দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক আরো জোরদার এবং পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, যুক্তরাষ্ট্রে অবস্থানকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মিলিটারি অ্যাডভাইজার এবং আন্ডার সেক্রেটারি জেনারেলদের সাথেও মতবিনিময় করবেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সদস্য সংখ্যা বৃদ্ধি, বিভিন্ন শান্তিরক্ষা মিশন সুষ্ঠুভাবে পরিচালনা এবং নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়াতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।