চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাষ্ট্রীয় মর্যাদায় কালিকাপ্রসাদের শেষকৃত্য

আজ মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রীয় মর্যাদায় কেওড়াতলা মহাশ্মশানে সংগীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যের শেষকৃত্য সম্পন্ন হবে। এর আগে বিকেল চারটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত তার মরদেহ রাখা হবে রবীন্দ্রসদনে। এরই মধ্যেই বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে প্রয়াত এই শিল্পীর ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। বর্ধমান থেকে মরদেহ এখন কলকাতায় আনা হয়েছে। ময়নাতদন্তের প্রাথমিক প্রতিবেদন থেকে জানা গেছে, মাথায় গুরুতর আঘাতের কারণেই কালিকাপ্রসাদ ভট্টাচার্যের মৃত্যু হয়েছে।

ভারতের বাংলা গানের এ সময়ের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক এবং দোহার ব্যান্ডের শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য (৪৭) আর নেই। আজ এক সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি।

পুলিশের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম জানায়,  আজ মঙ্গলবার সকালে গাড়িতে চড়ে কলকাতা থেকে সিউড়িতে অনুষ্ঠানে গান গাওয়ার জন্য যাচ্ছিলেন তিনি। সকাল ৯টা নাগাদ হুগলির গুরাপে ২ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। প্রচণ্ড গতিতে ছুটে আসা একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে তাঁদের গাড়িকে ধাক্কা মারে। সঙ্গে সঙ্গে গাড়িটি উল্টে পথের পাশে গভীর খাদে পরে যায়। কালিকাপ্রসাদ ছাড়াও এ সময় গাড়িতে আরও ছিলেন দোহারের শিল্পী নিলাদ্রী রায়, অর্ণব রায়, সন্দীপন পাল, সুদীপ্ত চক্রবর্তী ও রাজীব দাস। স্থানীয়দের সাহায্যে আহতদের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎ​সকেরা কালিকাপ্রসাদকে মৃত বলে ঘোষণা করেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে বিকেলে স্থানীয় পুলিশ বলেছে, স্থানীয় সময় সকাল নয়টা নাগাদ হুগলির গুড়াপের কাছে রাস্তার ধারে পুঁতে রাখা লোহার বিমে দোহারের গাড়িটি গিয়ে ধাক্কা মারে। এর পর প্রায় ঘষটাতে ঘষটাতে গাড়িটি ৯০ ফুট মতো এগিয়ে যায়। এর পর রাস্তার ডান দিকে ডিভাইডারের মতো রাখা লোহার পাতে কোনো ভাবে গাড়ির সামনের ডান দিকের চাকার টায়ার ফেঁসে যায়। পরে সেই চাকা খুলে গাড়িটি রাস্তার পাশে গভীর খাদে পরে যায়।

কালিকাপ্রসাদ ভট্টাচার্যের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ বিকালে কালিকাপ্রসাদের দেহ নিয়ে আসা হয় তাঁর সন্তোষপুরের বাড়িতে। পথে নবান্নের সামনে তাঁকে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকাল সাড়ে চারটায় তাঁর দেহ রবীন্দ্রসদনে নিয়ে আসা হয়। সাধারণ মানুষের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য সন্ধ্যা পর্যন্ত কালিকাপ্রসাদের দেহ সেখানে রাখা হয়।

কালিকাপ্রসাদ ভট্টাচার্য সম্প্রতি বাংলাদেশের চলচ্চিত্রে কাজ করেছেন। সদ্য মুক্তি পাওয়া ‘ভুবন মাঝি’ ছবিতে একটি ছাড়া সবকটি গানের সুর, সংগীত পরিচালনা এবং ‘আমি তোমারি নাম গাই, আমার নাম গাও তুমি’ গানে কণ্ঠ দিয়েছেন তিনি। কালিকাপ্রসাদের মৃত্যুতে ছবির পরিচালক ফাখরুল আরেফীন খান এবং ছবির শিল্পীরা গভীর শোক প্রকাশ করেছেন।

১ মার্চ সকালে তিনি ঢাকায় এসেছিলেন। তার সঙ্গে ছিল ‘ভুবন মাঝি’ ছবির নায়ক পরমব্রত চট্টোপাধ্যায়। সন্ধ্যায় ছবির উদ্বোধনী প্রদর্শনীতে অংশ নেন। কলকাতা থেকে আসার সময় উড়োজাহাজে পরমব্রতর সঙ্গে সেলফিটি তুলেছিলেন কালিকাপ্রসাদ

সংবাদ মাধ্যমের কাছে কালিকাপ্রসাদের মৃত্যুতে এরই মধ্যে শোক জানিয়েছেন অনেকে।

শান্তনু মৈত্র, সংগীতশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক
জানি না, কী ভাবে আবার ‘সা রে গা মা পা’র শুটিং ফ্লোরে ঢুকব! কালিকাপ্রসাদ আর নেই…এই খবরটা কেন পেলাম? কেন? শেষ দু’বছর ধরে অনেকটা সময় ওর সঙ্গে কাটিয়েছি। ও রকম একটা বন্ধু মানুষ, মাটির মানুষ ছিল কালিকাপ্রসাদ।

হৈমন্তী শুক্লা, সংগীতশিল্পী
ঠাকুরের কী ইচ্ছে হল বলুন তো? হাসিখুশি ছেলেটা এ ভাবে চলে গেল? বিশ্বাস করতে পারছি না।

পরমব্রত চট্টোপাধ্যায়, চিত্রনায়ক ও সংগীতশিল্পী
আমার ভাষা নেই, শিকড় নেই, কথা নেই, নিঃশ্বাস নেই, গান নেই, গানের শুরু নেই, বন্ধু নেই, দাদা নেই, কালিকাদা নেই।

দেবশঙ্কর হালদার, অভিনেতা
অদ্ভুত! একটু আগেই কালিকাপ্রসাদের গান শুনছিলাম। আজ সকালেই ওর গান ছিল আমার সঙ্গী। এমন মর্মান্তিক মৃত্যুর গান ও বাঁধবে, ভাবিনি কখনো। ওই গানই আজ এত প্রাসঙ্গিক হয়ে গেল!

অনুপম রায়, সংগীতশিল্পী
এই মৃত্যুভয় নিয়েই প্রত্যেক শিল্পীই যাতায়াত করেন প্রতিদিন । রাতে যখন ফিরি, তখন রাস্তার যা অবস্থা থাকে, যে ভাবে লরি চালায়, যে কারো এই দুর্ঘটনা ঘটতে পারে। দুর্ভাগ্যজনক যে এই ঘটনা ঘটল আমাদের খুব প্রিয় একজনের সঙ্গে। যেভাবে কালিকাদা দোহার ব্যান্ডকে নিয়ে এগিয়ে যাচ্ছিল, আমাদের বাংলার সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হল বলা যায়।

সোমলতা আচার্য, সংগীতশিল্পী
সবটা শুনে কেমন একটা অদ্ভুত লাগছে। ভাবতেই পারছি না। আমরা প্রত্যেকেই এভাবে হাইওয়ে দিয়ে নিয়মিত অনুষ্ঠান করে ফিরি। যে কারো সঙ্গে এটা হতে পারে। কালিকাদা ছাড়া দোহারের বাকিদের কী অবস্থা, তা নিয়েও চিন্তা হচ্ছে। এমন কিছু মানুষ থাকেন যাঁদের কাছে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা যায়। কালিকাদা সেরকমই একজন মানুষ ছিলেন। পেশাদারি ক্ষতির থেকেও এটা একটা ব্যক্তিগত ক্ষতি।

সুরজিৎ, ভূমি
কী প্রতিক্রিয়া দেব বুঝতে পারছি না। আমার গা-হাত-পা কাঁপছে। এত খারাপ খবর কেন শুনতে হয় আমাদের? লোকসঙ্গীত নিয়ে ও এত বছর ধরে গবেষণা কাজ করছিল। লোকসঙ্গীত তো এভাবেই এক প্রজন্মের থেকে অন্য প্রজন্মের হাত ধরে এগিয়ে চলে, বিরাট ক্ষতি হয়ে গেল! লোকসঙ্গীতকে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দিয়েছিল কালিকাদা। লোকসংগীত নিয়ে আমার কিছু জানার থাকলেও কালিকাদাকে প্রশ্ন করতে পারতাম। মাঝে মধ্যেই কথা হত।

দেবজ্যোতি মিশ্র
কোনো অনুষ্ঠান দেখলেই বলত, ‘এটা তুমি ছাড়া কেউ পারত না।’ কয়েকদিন আগে হঠাৎ আমার কাছে এল, বলল লোকসংগীত নিয়ে একটা কাজ করছে। এমন কিছু কথা বলল, যেগুলো খুব মৌলিক। বলল আমায় একটু সাহায্য যখন দেখা হত খানিকক্ষণ একদৃষ্টে তাকিয়ে থাকা, কথা বলা। খুব আদরের ছিল। মর্মান্তিক। আমার কিছু ভালো লাগছে না। স্টুডিওতে যাওয়ার কথা, যেতে ইচ্ছে করছে না।

ঊষা উত্থুপ, সংগীতশিল্পী
আমি ভাবতে পারছি না। এটা কী চলে যাওয়ার একটা বয়স হল? ওঁদের প্রত্যেককে আমরা এত ভালবাসতাম।

রূপঙ্কর, সংগীতশিল্পী
আমি ভীষণ আঘাত পেয়েছি। গতকাল সকালেও ওঁর সঙ্গে কথা হয়েছে। সেই জন্যেই আরও বেশি করে ভাবতে অবাক লাগছে। ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’ ছবিতে কাজ করছিল। ওই ছবিতে আমারও একটা রেকর্ডিংয়ের কথা ছিল। যে মানুষটার সঙ্গে সকালে কথা হয়েছে তার কোথা দিয়ে কী হয়ে গেল, ভাবতেই পারছি না। আই অ্যাম ভেরি মাচ শকড।

সৌরভ মণি, লোকসংগীতশিল্পী
আমি তো আকাশ থেকে পড়লাম। এই খবর আপনাদের থেকেই পেলাম। আমি খুবই মর্মাহত। আমার আর কিছু বলার ভাষা নেই।
অভিজিৎ বসু, লোকসঙ্গীত শিল্পী একেবারে অপ্রত্যাশিত। আরও অনেক কাজ করার ছিল। প্রায় তিরিশ বছর আগে ওঁর সঙ্গে আলাপ। লোকসঙ্গীতের প্রচারের জন্য উদ্যোগী হয়েছিল। ওঁর মৃত্যুটা আমাদের কাছে অপ্রত্যাশিত এবং মর্মান্তিক।

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড অবসকিওর 

অবসকিওর পরিবার আজ মর্মাহত। কালিকাদা চলে গেছেন আমাদের ছেড়ে। সংগীত ভুবনে কালিকাদার মতন জাতশিল্পীর দেখা পাওয়া এক সৌভাগ্যের নাম। এমন মৃত্যু মেনে নেওয়া কঠিন। দোহার ব্যান্ডের অন্যান্য সদস্যরা সুস্থ হয়ে উঠুক এই কামনা। কালিকাদা আমরা সকলে আপনার কাছে ঋণী হয়ে থাকবো আজীবন।

‘ভুবন মাঝি’ ছবির এই গানটি কালিকাপ্রসাদ ভট্টাচার্য তৈরি করেছেন। গানটিতে তিনি কণ্ঠও দিয়েছেন—

https://www.youtube.com/watch?v=mAhBg65a5FE