চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাতে মেসি, ভোরে নেইমার

কিছুটা নির্ভরতা মিলেছে। আর্জেন্টিনা এখন পয়েন্ট টেবিলের তিনে থেকে মাঠে নামতে পারছে। অথচ লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বের এক ম্যাচ আগেই রাশিয়ার টিকিট পাওয়া নিয়ে ঘোর শঙ্কায় ছিল লিওনেল মেসির দল। কিন্তু চিলিকে হারিয়ে আপাতত খানিকটা স্বস্তি। সেদিক থেকে নেইমারের ব্রাজিল আছে পুরো ১৮০ ডিগ্রি উল্টো অবস্থায়। কনমেবল অঞ্চলের টেবিলের শীর্ষ দল তারা। সেলেসাওরা রাশিয়ার টিকিট একরকম নিশ্চিতই করে ফেলেছে।

লাতিন অঞ্চলে বাছাইপর্বের মঙ্গলবার আবারো মাঠে নামছে জায়ান্ট দুদল। ভিন্ন ভিন্ন ম্যাচে আর্জেন্টিনা এবং ব্রাজিলের পরীক্ষাটাও তাই ভিন্ন রকমের। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ২টায় বলিভিয়ার মাঠে প্রতিপক্ষ আর্জেন্টিনা। অন্য ম্যাচে বুধবার ভোর পৌনে ৭টায় প্যারাগুয়ের বিপক্ষে লড়বে ব্রাজিল।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

আর্জেন্টিনার বড় চ্যালেঞ্জ হচ্ছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১২ হাজার ফুট ওপরে বলিভিয়ার মাঠে খেলা। এই মাঠে ২০১০ বিশ্বকাপ বাছাইয়ে ৬-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা। প্রতিকুল কন্ডিশনের পাশাপাশি আলবিসেলেস্তেদের দুশ্চিন্তা ইনজুরি আর বহিষ্কারাদেশ। ম্যাচে বাউজা পাচ্ছেন না মাশ্চেরানো ও হিগুইনকে। এছাড়াও একাদশে থাকবে না আগুয়েরোও।

এখন পর্যন্ত ১৩ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে রাশিয়া বিশ্বকাপের লাতিন অঞ্চলের বাছাইপর্বে তৃতীয় স্থানে আছে আর্জেন্টিনা।

সবশেষ ম্যাচে উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়েছে ব্রাজিল। বড় দলের বিপক্ষে পাওয়া এই জয়ে আত্মবিশ্বাস অনেকগুণ বেড়েছে নেইমারদের। তারপরও ১৩ খেলায় ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের সাত নম্বরে থাকা প্যারাগুয়েকে সমীহই করছে সেলেসাওরা। ঘরের মাঠের এ ম্যাচে দানি আলভেজকে পাচ্ছে না ব্রাজিল।