চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাজধানীর রাস্তায় শিক্ষার্থীরা, চলছে বিক্ষোভ

আবরারের মৃত্যুর ঘটনায় মামলা

বাস চাপায় বিশ্ববিদ্যালয় ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহতের প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বুধবার রাজধানীর বারিধারায় প্রগতি সরণী অবরোধ করে বিক্ষোভ করছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক গেট এলাকায় সড়কে তারা অবস্থান নিয়ে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ শুরু করে।

এছাড়াও শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফার্মগেট এলাকায় বিজ্ঞান কলেজ ও পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ সায়েন্স ল্যাবরেটরি, উত্তরা, যাত্রাবাড়ী হানিফ ফ্লাইওভারের পূর্বপাশেও অবস্থান নিয়ে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে।

এসব এলাকার সংশ্লিষ্ট থানা পুলিশের দাযিত্বরত কর্মকর্তারা জানিয়েছেন, তারা সতর্ক অবস্থায় আছেন, যাতে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে।বিইউপি-শিক্ষার্থী-বাসচাপায় নিহত-অবরোধ-বিক্ষোভ

ফার্মগেট
সকাল ১০টার পর পরই ফার্মগেট মোড়ে ২ পাশের সড়কেই অবস্থান নেয় সরকারি বিজ্ঞান কলেজ ও আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিক্ষোভের পাশাপাশি তারা গাড়ি থামিয়ে লাইসেন্স চেক শুরু করে। গাড়ির গেট খোলা থাকলে তা বন্ধ করে চালাতে এবং সারিবদ্ধভাবে চলতে বলতে থাকে তারা। শিক্ষার্থীদের থেকে পাবলিক বাস হাফ ভাড়া নিচ্ছে কি না সেটাও জিজ্ঞেস করেছে এই শিক্ষার্থীরা।

তবে সকাল সাড়ে ১০টার দিকে ফার্মগেটের বিক্ষোভ শান্ত হতে শুরু করে।

বিইউপি-শিক্ষার্থী-বাসচাপায় নিহত-অবরোধ-বিক্ষোভ
শান্ত হয়ে এসেছে ফার্মগেট

মামলা
বাসচাপায় নিহত বিশ্ববিদ্যালয় ছাত্র আবরার হত্যা ঘটনায় তার বাবা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আরিফ আহমেদ চৌধুরী ইতোমধ্যে বাদী হয়ে গুলশান থানায় মামলা করেছেন।

ঘটনার শুরু
মঙ্গলবার সকাল ৮টার দিকে রাজধানীর ভাটারার প্রগতি সরণি এলাকায় যমুনা ফিউচার পার্কের সামনে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)’র শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এ ঘটনায় বাস চালককে আটক করা হয়েছে।

রাজধানীতে চলছে ট্রাফিক সপ্তাহ। এর মাঝে সকালে জেব্রা ক্রসিং দিয়েই রাস্তা পার হচ্ছিলেন ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র আবরার। সেই জেব্রা ক্রসিংয়ের ওপরই ঘটল এই বাসচাপার ঘটনা।

বিইউপি-শিক্ষার্থী নিহত-আশ্বাস
জেব্রা ক্রসিং দিয়েই পার হচ্ছিলেন আবরার

আবরারের মৃত্যুকে কেন্দ্র করে ঘটনার পর থেকেই যমুনা ফিউচার পার্কের সামনের রাস্তা বন্ধ করে প্রগতি সরণি এলাকা জুড়ে বিক্ষোভ শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর ফলে বাড্ডা-কুড়িল বিশ্বরোড সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

মেয়র
আন্দোলনরত শিক্ষার্থীদের শান্ত করতে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে যমুনা ফিউচার পার্কের সামনে ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের সঙ্গে তাদের দাবিদাওয়া নিয়ে কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তখনই তিনি দ্রুততম সময়ে সব ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

মেয়র আতিকুল বলেন, প্রচলিত বিধান অনুযায়ী বাসের চালক ও হেলপারের বিচার করে শাস্তি দেয়া হবে। দ্রুততম সময়ে স্পিডব্রেকার, জেব্রা ক্রসিং ও ওভারব্রিজ নির্মাণের আশ্বাসও দেন তিনি।বিইউপি-শিক্ষার্থী-বাসচাপায় নিহত-অবরোধ-বিক্ষোভ

কিন্তু শিক্ষার্থীরা তার আশ্বাসে সন্তুষ্ট না হয়ে আগামী দশ দিনের মধ্যে ওই এলাকায় নিরাপদে রাস্তা পারাপারের জন্য ফুট ওভারব্রিজ নির্মাণসহ দোষীদের দ্রুত বিচারের আশ্বাস ঘটনাস্থলে এসে দেয়ার দাবি জানিয়ে বুধবারও রাস্তা অবরোধ করে আন্দোলন করার ঘোষণা দেয়।