চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রক্ষণ নিয়ে চিন্তায় বার্সা

বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে রক্ষণ নিয়ে যত চিন্তা বার্সেলোনার। জেরার্ড পিকে নিষেধাজ্ঞায়। জর্ডি আলবার চোট। চোটের তালিকায় নেলসন সেমেদোও। রক্ষা একটাই, ক্লেমেন্ট লেংলেটকে সম্ভবত ফিট ঘোষণা করা হতে পারে।

তাহলে সম্ভাবনা একটাই, জুনিয়র ফিরপো ফিরতে পারেন আলবার জায়গায়। কিছুটা হলেও চাপে পড়তে যাচ্ছেন স্যামুয়েল উমিতিতি। তাকে খেলতে হবে কিছুটা অনভ্যস্ত ডিফেন্ডারদের সঙ্গে। বোঝাপড়ার অভাব প্রকট হতে পারে বার্সার রক্ষণে।

লিওনেল মেসি অবশ্য যাবতীয় আশঙ্কা দূর করে দিতে পারেন। কীভাবে? একটি গোলের বিনিময়ে। প্রতিপক্ষ ডর্টমুন্ড জায়ান্ট কিলার হিসেবে পরিচিত। অতীতে বহু দলকে কাঁদিয়ে ছেড়েছে তারা। ডর্টমুন্ডের তুরুপের তাস জ্যাডন স্যাঞ্চো। ১৯ বছরের ইংলিশ ফুটবলার ডর্টমুন্ডের তারকা। মৌসুমে চারটি গোল তার নামের পাশে।

বুন্দেসলিগাতে ডর্টমুন্ডের অবস্থা ভালো নয়। শুরুটা দারুণ করলেও এখন লিগের ছয় নম্বরে তারা। ১২ ম্যাচে ২০ পয়েন্ট। পাঁচ ম্যাচ জিতেছে, পাঁচটি ড্র। হেরেছে দুটো ম্যাচে।

অন্যদিকে, লা লিগাতে এখনো শীর্ষে বার্সেলোনা। শেষ ম্যাচে আর্তুরো ভিদালের গোলে মানরক্ষা হলেও মেসি ছন্দে রয়েছেন। দুর্দান্ত ফ্রি-কিক নিয়েছিলেন, যা থেকে গোল এসেছে। চোট-আঘাত থেকে মুক্ত লুইস সুয়ারেজও।

তাদের সঙ্গে রয়েছেন ডর্টমুন্ডের সাবেক তারকা উসমান ডেম্বেলে। কিন্তু চিন্তার বিযয়, অন্যতম স্ট্রাইকার অ্যান্থনিও গ্রিজম্যানের এখনো দলের সঙ্গে মানিয়ে উঠতে না পারা। এজন্য ভালভার্দেকে জবাবদিহি পর্যন্ত করতে হচ্ছে বারবার।

ডর্টমুন্ডকে নিয়ে চিন্তার খুব বেশিকিছু নেই। ভালভার্দের যত চিন্তা নিজের দল নিয়েই। ডর্টমুন্ডকে হারাতে পারলেই চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে পৌঁছে যাবে বার্সেলোনা। কিন্তু গোলের দিকে তাকালে ইউরোপের অন্য দগুলোর চেয়ে বার্সেলোনার গোল অনেক কম। চার ম্যাচে মাত্র চার গোল। চার ম্যাচের মধ্যে দুটি ড্র, দুটি জয়। এখনো অপরাজিত গ্রুপ লিগের ম্যাচে।

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতের ম্যাচ
বার্সেলোনা-বরুসিয়া ডর্টমুন্ড (রাত ২টা)
ইন্টার মিলান-স্লাভিয়া প্রাগ (রাত ২টা)
আয়াক্স-লিলেঁ (রাত ২টা)
লিভারপুল-নাপোলি (রাত ২টা)
লেইপজিগ-বেনফিকা (রাত ২টা)
জেঙ্ক-সলজবুর্গ (রাত ২টা)