চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রংপুর কাউনিয়া কলেজ শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে হতাশা

মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে খ্যাতি থাকলেও দীর্ঘ ৪৪ বছরেও সরকারীকরণ হয়নি রংপুর কাউনিয়া কলেজ। এ কারণে হতাশ কলেজের শিক্ষক-শিক্ষার্থী । কলেজটি সরকারীকরণের দাবিতে সোচ্চার হয়ে উঠেছেন এলাকাবাসী ।

তিস্তা নদী বেষ্টিত রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রামের হতদরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার আলোয় আলোকিত করতে কাউনিয়া উপজেলায় ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় কাউনিয়া কলেজ। মানসম্মত শিক্ষা নিশ্চিত করে ফলাফলে এগিয়ে থাকায় ২০০১ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি অর্জন করে এ শিক্ষাপ্রতিষ্ঠানটি।

শিক্ষক-শিক্ষার্থীরা বলছেন, আমাদের এ কলেজটি ঐতিয্যবাহী কলেজ কিন্তু আমাদের এ কলেজটির কোন সরকারীকরণ নেই। আমাদের এলাকাবাসীর দাবি কলেজটিকে যেনো সরকারীকরণ করা হয়। ডিজিটাল ভিশন টোয়েন্টি ওয়ান এতে কলেজকে সরকারীকরণের বিকল্প নেই।  

সাড়ে ৩ হাজার শিক্ষার্থী নিয়ে স্নাতকসহ ৭টি বিষয়ে সম্মান কোর্স চালু হয়েছে এই কলেজে। এ প্রতিষ্ঠানে রয়েছে বেশকয়েকজন পিএইচডি ডিগ্রীধারীসহ ৭১ জন শিক্ষক। তারপরও কাউনিয়া কলেজ সরকারীকরণ না হওয়াকে দুঃখজনক বলছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

কাউনিয়া কলেজের অধ্যক্ষ মোঃ মোফজ্জল হোসেন বলেন,আমাদের কলেজ শিক্ষা ক্ষেত্রে এ অঞ্চলে এগিয়ে রয়েছে। তাই আমরা চাচ্ছি আমাদের কলেজকে যেনো সরকারীকরণ করা হয়। এটা এখন যুক্তিসংগত।

কলেজ সরকারীকরণের দাবীকে যৌক্তিক বলছে প্রশাসন।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সুলতানা পারভীন বলেন, কাউনিয়ায় যতোগুলো গুলো শিক্ষা প্রতিষ্ঠান আছে তার মধ্যে এ প্রতিষ্ঠাটি শিক্ষার দিক থেকে এগিয়ে রয়েছে। আমি চাইবো প্রথম পর্যায়েই যেনো এ প্রতিষ্ঠানটি সরকারীকরণ করা হয়।   

কলেজ সরকারীকরণের দাবি জানিয়ে প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে শিক্ষক-শিক্ষার্থী এলাকাবাসী।