চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ ধরা উৎসব

যশোরের মুক্তেশ্বরীসহ বিভিন্ন বিল ও নদীতে মাছ ধরা উৎসব শুরু হয়েছে। বর্ষার ভারী বৃষ্টিতে নদী-নালা, খাল-বিল, পুকুর ও মাছের ঘের ভেসে গেছে পানিতে। এখন সর্বত্রই মাছের আনাগোনা। জেলেদের পাশাপাশি শৌখিন মৎস্য চাষিরাও ব্যস্ত হয়ে পড়েছেন মাছ শিকারে।

যশোরের ভৈরব, মুক্তেশ্বরী, বিল বোয়ালিয়া, বিল জলেশ্বরসহ বিভিন্ন বিলে চলছে মাছ ধরা উৎসব। প্রতিদিন এলাকার শত শত মানুষ মেতে উঠছেন নানা ধরনের মাছ ধরতে। পানি বেশি হওয়ায় খেপলা জাল দিয়ে মাছ ধরছেন তারা। এ বছর বর্ষা মৌসুমে নদীতে প্রচুর মাছ হওয়ায় তারা মেতে উঠেছেন মাছ ধরা উৎসবে।

শৌখিন মৎস্য চাষিরা বলেন, রাত দু’টা থেকে শুরু করে ভোর পর্যন্ত চাষিরা মাছ ধরতে থাকে। এরপর বিভিন্ন বাজারে গিয়ে বিক্রি করে। এখানকার বেশিরভাগ লোকজন মাছ বিক্রি করেই জীবিকা নির্বাহ করছে।

ভোর থেকে স্থানীয়রা ছাড়াও দূর দূরান্ত থেকে মানুষ এসে জড়ো হন বিভিন্ন বিল ও জলাশয়ে। জালে ধরা পড়ছে রুই, কাতল, শোল, চিতল, তেলাপিয়া, সিলভার কার্প, টাকি, টেংরাসহ বিভিন্ন প্রজাতির মাছ। জেলার আট উপজেলার প্রায় লক্ষাধিক পুকুর ও ঘেরে মাছ চাষ চলছে। এর মধ্যে মনিরাপুর উপজেলায় রয়েছে প্রায় দেড় হাজার বিল ও জলাশয়।

যশোর মনিরামপুরে উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান বলেন, বৃহত্তর উপজেলায় একহাজার আটষট্টি পুকুর এবং ঘের রয়েছে। এ বছর টানা ভারি বর্ষনে এলাকার পুকুর ও জলাশয় ভেসে যাওয়ায় নদীতে দেশি মাছের পাশাপাশি অন্যান্য মাছের সংখ্যাও বেড়েছে বলে জানান তিনি। তবে আর্থিক ক্ষতির মুখেও পড়েছেন মৎস্য চাষিরা।