চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ময়মনসিংহ ও গাইবান্ধায় আমন ধানে পোকা

ময়মনসিংহে আমন ধানে পোকার আক্রমন দেখা দিয়েছে। ধান কাটার ঠিক একমাস আগে পাতা মোড়ানো পোকার আক্রমনে ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন কৃষক। গাইবান্ধার চরাঞ্চলগুলোতে রোপা আমন ক্ষেতে ল্যাদা পোকার আক্রমন দেখা গেছে। পোকায় আক্রান্ত হচ্ছে মরিচসহ অন্যান্য সবজি ক্ষেত।

পাতা মোড়ানো পোকার আক্রমণ থেকে রক্ষা পাবার জন্য প্রচলিত পদ্ধতি অনুসরণ করেও কোন ফল পাচ্ছে না কৃষক। ময়মনসিংহের এক কৃষক বলেন, যে হারে পোকা ধানের পাতা কাটছে এরা বিশ দিলেও মানেনা। আবার আমরা কৃষি বিভাগের কারো সাথেও সমস্যা সমাধানে দেখা পাচ্ছি না। আর একজন কৃষক বলেন, বহু ঔষধ ব্যবহার করা হয়েছে কিন্তু কাজ করে নাই।

তবে ধানে বার বার একই ঔষধ ব্যবহার না করার পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ। ময়মনসিংহের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক রেজাউল করিম বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যারা আছেন, তারা কিন্ত সার্বক্ষনিকই থাকছে কৃষকদের পাশে। আমি তাদেরকে দাড়িয়ে থেকেও জমিতে স্পে করাতে দেখেছি। 

অন্যদিকে গাইবান্ধার চর অঞ্চলে দেখা দিয়েছে লেদা পোকার আক্রমণ। বন্যায় জলাবদ্ধ থাকার কারনে আশে পাশের জমি থেকে এই পোকার আক্রমণ দেখা দিয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। ওই এলাকার এক কৃষক বলেন, ধানের ভিতরে এমনভাবে এ পোকার আক্রমণ হয়েছে যে সে পোকার জন্য পা ফেলার জায়গা নেই।

আর এক কৃষক বলেন, ধান খেয়ে শেষ করার পর মরিচের মধ্যে শুরু হয়েছে এ পোকার আক্রমণ। এরা দল বেঁধে চলাচল করে বলে এদের দমন করা অসম্ভব হয়ে পড়েছে।

এ পোকার আক্রমণ রোধে বিভিন্ন ধারনের সচেতনতার ব্যিবস্থা নিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আ. ক. ম রুহুল আমিন বলেন, রাসায়নিক পদ্ধতিতে দমন করার যে সুবিধা আছে সে পরামর্শ দিচ্ছি আবার অন্য পদ্ধতিতে দমনের পরামর্শও তাদের দেওয়া হচ্ছে।

এ বছর ধানের মতো ভুট্টার ক্ষেত্রে এ পোকার আক্রমণ দেখা গেছে। সেই সাথে নষ্ট করে দিয়েছে মরিচ ক্ষেতের পোকা।