চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মোদীর সফরে কাশ্মীরে সংঘর্ষ, নিহত ১

ভারত শাসিত কাশ্মীরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে কেন্দ্র করে সরকারি বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ১ জন নিহত হয়েছে। মোদির নিরাপদ সফরের জন্য রাস্তায় নিরাপত্তা জারি করা হয়েছিলো।

বিক্ষোভকারীদের দমনে পুলিশ খোলা গুলি চালায় এবং টিয়ার গ্যাস ছুঁড়ে। কিন্তু বিক্ষোভকারীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শ্রীনগর শহরের রাস্তায় আরো বিক্ষোভকারী এসে জড়ো হয়। 

একদিনের কাশ্মীর সফরে রাজনৈতিক ইস্যুতে আলোচনা করার কথা থাকলেও মোদি সেই অঞ্চলের অর্থনৈতিক ইস্যুতে আলোচনা করে, ভারত শাসিত কাশ্মীরকে ১২ বিলিয়ন ডলার দিয়ে সাহায্য করার অঙ্গীকার করেন।

নরেন্দ্র মোদি বলেন, সে কাশ্মীরের ভাগ্য বদলে দিবে। আমি একটি নতুন, ক্ষমতাসম্পন্ন ও শক্তিশালী কাশ্মীর গঠন করতে চাই। 

নরেন্দ্র মোদির এই ঘোষণার বিরোধিতা করে কাশ্মীরের বহু বিচ্ছিন্নতাবাদী নেতারা মোদিকে সতর্ক করে বলেন, রাজনৈতিক সহিংষতার কখনোই অর্থনৈতিক সমাধান হতে পারেনা। 

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ বলেন, কাশ্মীর ইস্যুকে অর্থ দিয়ে সমাধান করার চেষ্টা করে নরেন্দ্র মোদিও একই ভুল করেছেন। 

গত ৬০ বছর ধরে ভারত-পাকিস্তান উভয়ই কাশ্মীরকে নিজের বলে দাবি করছে যা কাশ্মীরের স্থিতিশীলতা নষ্ট করেছে।  হিমালয়ের এই প্রদেশটি নিয়ে সাউথ এশিয়ার দু’টি দেশ ভারত ও পাকিস্তান এ পর্যন্ত দুইবার যুদ্ধ করেছে।