চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মে মাসে ঢাকায় শুরু হবে অ্যান্ড্রয়েড সম্মেলন

‘অ্যান্ড্রয়েড’ দুনিয়ায় বাংলাদেশের পরিচিতি তুলে ধরতে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে মে মাসে ঢাকায় শুরু হচ্ছে আন্তর্জাতিক সম্মেলন । ‘ড্রয়েডকন ঢাকা ২০১৭’ শীর্ষক দুই দিনের এই সম্মেলনে হাজারের অধিক ডেভেলপার ও অ্যান্ড্রয়েডপ্রেমী অংশগ্রহণ করবেন।

৫-৬ মে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। আয়োজনে দিনব্যাপী হাতে-কলমে প্রশিক্ষণ, অভিজ্ঞতার আদান-প্রদান, সাইবার নিরাপত্তাসহ অ্যান্ড্রয়েড বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। দেশের প্রায় অর্ধশত স্টার্টআপ তাদের সেবা প্রদর্শন করবে এই সম্মেলনে।

এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে নতুন কিছু উদ্ভাবনী প্রকল্পের প্রদর্শন করা হবে। আয়োজনে সেরা প্রকল্প মনোনীত দুই দলের জন্য প্রকল্প উন্নয়নের আর্থিক পুরস্কার থাকবে। শেষে থাকবে গেম এবং অন্যান্য বিনোদন কার্যক্রম।

বাংলাদেশ সরকারের ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে ‘ডস আইসিটি সলিউশন লিমিটেড’, ড্রয়েডকন ঢাকা ২০১৭ এর প্রকল্পটি হাতে নিয়েছে।

ড্রয়েডকন প্রধান নির্বাহী বরিস জ্যাবসেন ছাড়াও দেশের ডেভেলপাররা বক্তা হিসেবে থাকবেন এই আয়োজনে।
উল্লেখ্য জার্মানিতে অ্যান্ড্রয়েডপ্রেমী আন্তর্জাতিক দলের হাত ধরে ড্রয়েডকন প্লাটফর্মটি পথ চলা শুরু হয় ২০০৯ সাল। এই প্লাটফর্মটি যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ইতালিসহ বিভিন্ন দেশে ৫৫টি বৃহৎ আন্তর্জাতিক অ্যান্ড্রয়েড সম্মেলনের আয়োজন করেছিল। সেই ধারাবাহিকায় এবার বাংলাদেশে এই আয়োজন।
৫ ও ৬ মে এই সম্মেলনে অংশগ্রহণ করতে চাইলে বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায় https://droidcon.com.bd/ ।
এই সম্মেলনের জন্য তিন ধরনের টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে। সেগুলো হলো: শিক্ষার্থী, সাধারণ, এবং ভিআইপি। টিকেট কিনতে হলে যেতে হবে  http://ticketchai.com/details/646/Droidcon-Dhaka-2017 ওয়েবসাইটে।