চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মেহেরপুরে বাঁশ শিল্প কারিগরদের দুর্দিন চলছে

মেহেরপুর শহরের উপকন্ঠে বামুনপাড়া গ্রামে তিন’শ পরিবার নিয়ে কোল সম্প্রদায়ের বসবাস। তাদের পৈত্রিক পেশা বাঁশ ও বেতের সামগ্রী তৈরী। এলাকায় বেত বিলুপ্ত হলেও বাঁশের তৈরী জিনিষপত্র বিক্রি করে চলছিল তাদের জীবন-জীবিকা। বর্তমানে প্লাস্টিক সামগ্রীর আগ্রাসন তাদের পেশাকে হুমকির মুখে ফেলেছে।

মেহেরপুরের এক কারিগর বলেন, এখন এখানকার বাঁশের দাম ২শত টাকা থেকে ২শত ৫০ টাকা আর বাঁশের উপর নির্ভরশীল ৩শ’ পরিবার যে বাঁশের উপর নির্ভরশীল তাদের বেঁচে থেকে জীবন নির্বাহ করা খুব কষ্টে দাড়িয়েছে।

পেশাকে টিকিয়ে রাখতে বিভিন্ন এনজিওর কাছে ঋণগ্রস্ত হয়ে পড়ছে অনেকে। বাঁশসহ আনুসঙ্গিক সব কিছুর দাম বাড়লেও তাদের তৈরী জিনিষপত্রের কোন দাম সেইভাবে বাড়েনি। মেহেরপুরের  আর এক কারিগর বলেন, সরকার লোন দেয় না, আমরা অন্য জায়গায় লোন নিলে সুদ ‍দিতে হয় বেশি। যা ফেরত দিতে আমাদের কষ্ট হয়।

কাঁচা-মালের দাম বৃদ্ধি আর প্লাস্টিক সামগ্রীতে বাজার সয়লাব হয়ে যাওয়ায় করুণ পরিণতি তাদের। অনেকে এই পেশা ছেড়ে যেতে চাইলেও পারছে না, দিন যাচ্ছে অতিকষ্টে। সরকারী পৃষ্ঠপোশকতা ছাড়া বাঁশ ও বেতশিল্পকে টিকিয়ে রাখা সম্ভব হবে না বলে মনে করেন এই পেশার সংশ্লিষ্টরা।