চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মেসি-নেইমারদের কোচ কে এই ভালভার্দে?

লুইস এনরিকে বার্সেলোনার কোচের পদ ছাড়ার পর থেকেই নতুন ম্যানেজারের খোঁজে নেমে পরে কাতালান ক্লাবটির কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত মেসি-নেইমারদের কোচ হওয়ার দৌড়ে টিকে গেলেন আর্নেস্টো ভালভার্দে। সোমবার তাকে এনরিকের উত্তরসূরি ঘোষণা করেছে বার্সা। অ্যাটলেটিকো বিলবাও ছেড়ে আসা এই কোচকে নিয়ে বার্সা সমর্থকদের মধ্যে আছে কৌতূহল, জিজ্ঞাসা। জেনে নেয়া যাক কে এই ভালভার্দে-

কে এই ভালভার্দে?
খেলোয়াড়ি জীবনে ছিলেন বার্সার সেই বিখ্যাত ‘ড্রিমটিমের’ সদস্য। খেলেছেন এস্পানিওল, বিলবাওয়ের মত দলেও। আর কোচিং করিয়েছেন ভিয়ারিয়াল, এস্পানিওল, ভ্যালেন্সিয়া এবং অলিম্পিয়াকোসকে। বার্সায় যোগ দেয়ার আগে ছিলেন অ্যাটলেটিকো বিলবাওয়ের কোচ। জোর গুঞ্জন ছিল আর্সেনালও কোচ বানাতে আগ্রহী এই ৫৩ বছর বয়সী স্প্যানিশকে। তবে শেষ পর্যন্ত বার্সার উত্তপ্ত চেয়ারই বেছে নিলেন তিনি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

কেমন খেলোয়াড় ছিলেন?
স্পেনের জাতীয় দলের হয়ে মাত্র একটি ম্যাচ খেলা হয়েছে ভালভার্দের। ১৯৮৮ সালে ২৪ বছর বয়সে বার্সেলোনায় খেলোয়াড় হিসেবে যোগ দিয়ে অবশ্য সুবিধা করতে পারেননি। প্রয়াত কিংবদন্তি ইয়োহান ক্রুইফের অধীনে খেলা সময়টাতে চোটের কারণে অনেকটা সময় সাইডবেঞ্চে কাটিয়েছেন। তাতে কাতালানদের হয়ে প্রথম দুই মৌসুমে মাত্র ২২ ম্যাচ খেলে গোল করেন ৮টি। পরে বিলবাওয়ে নাম লিখিয়ে ছয় বছরের ক্যারিয়ারে ১৭০ ম্যাচে ৪৪ গোল করেন। খেলোয়াড় হিসেবে অবসর নিয়েছেন ১৯৯৭ সালে।

কতটা সফল কোচ?
গ্রীক ক্লাব অলিম্পিয়াকোসের কোচ ছিলেন তিন মৌসুম। সবগুলো মৌসুমেই লিগ শিরোপা জিতেছে গ্রীক জায়ান্টরা। পাশাপাশি দুটো গ্রীক কাপও উঠেছে ভালভার্দের হাতে। অলিম্পিয়াকোসের খেলার ধরন এতটাই বদলে দিয়েছিলেন যে টানা ১০ মৌসুমের ৯টি শিরোপাই জিতেছে দলটি। বিলবাওয়ের কোচ হিসেবে জিতেছেন ২০১৫ সালের কোপা ডেল রে। বার্সাকে হারিয়েই ক্লাবটির সর্বশেষ ৩০ বছরের ইতিহাসে বড় কোন শিরোপা এনে দেন তিনি। বার্সেলোনাকে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে কাতালানদের টানা দ্বিতীয়বারের মত মৌসুমের সবগুলো শিরোপা জেতা থেকে বঞ্চিত করেছিল তার বিলবাও।

কেমন কোচিং কৌশল?
ভালভার্দের অধীনে দলগুলো আক্রমণাত্নক ফুটবলই খেলে। কোচ হিসেবে তার পছন্দের ধরন ৪-২-৩-১ ফর্মেশন। আর বার্সার চিরায়ত খেলার ধরন ৪-৩-৩। তাই মেসিদের কোচ হয়েও খুব একটা ভুগতে হবে না ভালভার্দেকে। আর আক্রমণই যখন বার্সার মূল অস্ত্র তাতে তো আরও খুশিই হওয়ার কথা এই স্প্যানিশ ভদ্রলোকের।

বার্সায় সফল হতে পারবেন ভালভার্দে?

কেন তিনি বার্সেলোনায়?
খেলোয়াড়ি জীবনে বার্সায় খেলার অভিজ্ঞতা আছে। দলটির খেলার ধরন সম্পর্কে ভালোই ধারণা থাকার কথা ভালভার্দের। ক্লাবটির অতীত ইতিহাস বলে সাবেক খেলোয়াড়রা কোচ হিসেবে বেশ ভালোই করে থাকেন বার্সায় এসে। ইয়োহান ক্রুইফ, পেপ গার্দিওলা, লুইস এনরিকে সবাই ছিলেন বার্সার সাবেক খেলোয়াড়। আর তরুণ খেলোয়াড়দের পরিচর্যার বিশেষ খ্যাতি আছে ভালভার্দের। বার্সার বিখ্যাত যুব একাডেমি লা মাসিয়া থেকে উঠে আসা তরুণদের যত্নের সাথে সামলাবেন তিনি, এমনটাই আশা কাতালান দলটির।

বার্সায় কী চ্যালেঞ্জ অপেক্ষায়?
কাতালনদের হয়ে ন্যু ক্যাম্পে নেমে বিশাল চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ভালভার্দেকে। কয়েক মৌসুম ধরেই দলটির রক্ষণ বেহুলার বাসরঘর। সর্বপ্রথম সেই রক্ষণকেই শক্তিশালী করতে হবে। ফেরাতে হবে মাঝমাঠের আগের সেই জৌলুস। আর মেসির পায়ে যে গোলবন্যা বইছে সেই বন্যাকে বজায় রেখে নেইমার-সুয়ারেজকে দিয়েও গোল আদায় করে নেওয়াটা বিশাল চ্যালেঞ্জ হতে যাচ্ছে ভালভার্দের জন্য।