চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মুম্বাইয়ের আজাদ ময়দানে নাগরিকত্ব আইন বিরোধীদের সমাবেশ

ভারতের সংশোধিত নাগরিক আইন (সিএএ), এনআরসি এবং এনপিআর-এর বিরোধিতা করে মুম্বাইয়ের ঐতিহাসিক আজাদ ময়দানে সমাবেশ করেছে কয়েক হাজার প্রতিবাদী। উপস্থিত আন্দোলনকারীদের মধ্যে বড় অংশই ছিলেন নারী।

শনিবারের ওই প্রতিবাদ সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ এর বিরুদ্ধে উর্দু কবি ফয়েজ আহমদের কবিতা ‘হাম দেখেঙ্গে’ উদ্ধৃত করে স্লোগান তোলা হয়। সিএএ, এনআরসি এবং এনপিআর বিরোধী স্লোগান দেন তারা। মহামোর্চা নামে একটি সংগঠন এই প্রতিবাদ সভার আয়োজন করেছিল।

মুম্বায়ের পার্শ্ববর্তী এলাকা থেকে দলে দলে লোক এই প্রতিবাদ সভায় জমায়েত হয়। হাতে জাতীয় পতাকা নিয়ে ‘মোদি-শাহ সে আজাদি, এনআরসি, এনপিআর সে আজাদি’ স্লোগান তোলেন প্রতিবাদী মানুষেরা। উপস্থিত নাগরিকরা সিএএ, এনসারসি ও এনপিআর-এর স্বার্থে কোনও নথি দেখাবেন না, এমন সঙ্কল্পও গ্রহণ করেন। এমনকি চলতি সংসদের অধিবেশনে সংশোধিত নাগরিকত্ব আইন বিলোপ করার দাবি তোলেন তারা। এসময় ঘুরিয়ে ফিরিয়ে সব প্রতিবাদী ‘হাম দেখেঙ্গে’ কবিতার পংক্তি আওরান। মহিলারা আবার, নিজেদের ‘ঝাঁসির রানী’ আর ‘জিজা বাঈয়ের মেয়ে’ বলে নিজেদের তুলে ধরেন।

এই প্রতিবাদ সভায় অভিনেতা সুশান্ত সিং রাজপুত, সমাজকর্মী তিস্তা সেতালবাদ এবং ওই সংগঠনের আহ্বায়ক অবসরপ্রাপ্ত বিচারপতি কোলসে পাটিল উপস্থিত ছিলেন।