চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর ‘গণহত্যাকে’ যুক্তরাষ্ট্রের স্বীকৃতি

মিয়ানমারে মুসলিম সংখ্যালঘুদের ওপর দেশটির সেনাবাহিনী কর্তৃক গণহত্যা হয়েছে বলে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে নির্ধারণ করেছে  মিয়ানমারের সেনাবাহিনীর রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতা গণহত্যা এবং মানবতার বিরুদ্ধে অপরাধের সমতুল্য।

মিয়ানমারের সংখ্যালঘু মুসলিমদের হত্যা এবং দেশ থেকে বিতাড়িত করার পর থেকেই মানবাধিকার সংগঠনগুলো বছরের পর বছর মিয়ানমারে গণহত্যা সংঘটিত হয়েছে বলে দাবি করে আসছিল এবং আনুষ্ঠানিক ভাবে গণহত্যার স্বীকৃতির ও দাবি জানিয়ে আসছিল তারা।

সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন সোমবার ওয়াশিংটন ডিসির ইউএস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামে এই সিদ্ধান্ত ঘোষণা করবেন এবং ‘বার্মা’স পাথ টু জেনোসাইড’ নামে একটি প্রদর্শনী প্রদর্শন করার কথা ও রয়েছে।

তবে সরকার গণহত্যা ঘোষণার পর মার্কিন আইনে কোনো ধরনের সুনির্দিষ্ট পদক্ষেপের প্রয়োজন হয় না তবে এ পদবী মায়ানমারে সেনাবাহিনীর উপর আন্তর্জাতিক চাপ বাড়াতে পারে।

মিয়ানমারের সশস্ত্র বাহিনী ২০১৭ সালে একটি সামরিক অভিযান শুরু করে যার ফলে সংখ্যালঘু  রোহিঙ্গা মুসলমানদের মধ্যে ৭ লাখের ও বেশিকে তাদের বাড়িঘর থেকে বিতাড়িত করা হয়েছিল এবং প্রতিবেশী বাংলাদেশে চলে যেতে বাধ্য করেছিল। যেখানে তারা হত্যা, ব্যাপক ধর্ষণ এবং অগ্নিসংযোগের বর্ণনা দিয়েছে।