চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মিউনিখ হামলাকারীর ‘অাত্মহত্যা’

জার্মানির তৃতীয় বৃহত্তম শহর মিউনিখের একটি ব্যস্ত শপিং মলে বন্দুকধারীদের
হামলায় শেষ খবর পর্যন্ত অন্তত ১০ জন নিহত হয়েছে। হামলাকারীদের খোঁজে মিউনিখ জুড়ে ব্যাপক
অভিযান শুরু করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, এ ঘটনায় ১০ জনের মৃতদেহ পাওয়া
গেছে। তাদের ধারণা,  হামলার পর আত্মহত্যা করেছে হামলাকারী। তিনি
ইরানি বংশোদ্ভুত ১৮ বছরের জার্মান নাগরিক ও মিউনিখের স্থায়ী বাসিন্দা।

ঘটনাকে সন্ত্রাসী হামলা বললেও হামলাকারীদের একজনকেও আটক করতে পারেনি পুলিশ। হামলার পর মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিয়ে লোকজনকে রাস্তায় বের হতে নিষেধ করেছে কর্তৃপক্ষ।

প্রথমে একাধিক হামলাকারী সন্দেহ করা হলেও শনিবার সকালে পুলিশ জানিয়েছে ১৮ বছরের ওই তরুণ একাই এই হামলা চালিয়েছে। জার্মান পুলিশ প্রধান হিউবার্টাস আন্দারে বলেছেন, একাধিক হামলাকারীর কোনো রকম আলামত এখনো পাওয়া যায়নি।

তিনি আরো জানান, ওই হামলাকারীর দ্বৈত নাগরিকত্ব রয়েছে। তবে তার বিরুদ্ধ এরআগে কোনো ‘ক্রিমিনাল অপরাধের’ রেকর্ড নেই।

এই হামলার উদ্দেশ্য সম্পূর্ণরূপে অস্পষ্ট বলেও জানান পুলিশ প্রধান।

একই রকম কথা বলেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের চীফ অফ স্টাফ পিটার আল্টমেইয়ার। তিনি বলেন, ‘কারা এবং কেন এই হামলা, তা এখনো অপরিষ্কার।’

তিনি আরো বলেন, ‘এটা সন্ত্রাসী হামলা নয় বলে আমরা উড়িয়েও দিতে পারি না, আবার সেটি নিশ্চিত করে এখনি বলতেও পারছি না। তবে এসব বিষয় গুরুত্ব দিয়েই আমরা তদন্ত করছি।’

এক সপ্তাহের ব্যবধানে জার্মানিতে দ্বিতীয়বারের মত সন্ত্রাসী হামলায় আবারো রক্ত ঝড়লো সাধারণ মানুষের। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় মিউনিখ শহরের একটি শপিং সেন্টারে হামলা চালায় বন্দুকধারীরা। পুলিশ হামলাকারীকে সনাক্ত করে গ্রেফতারে ব্যাপক অভিযান শুরু করেছে। হামলার পর জরুরি বৈঠকে বসে জার্মান সরকার ।

হামলার পর যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জার্মানিতে অবস্থানরত নাগরিকদের মিউনিখের ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। হামলার নিন্দা জানিয়ে জার্মানিকে সব ধরনের সহযোগিতার অঙ্গীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

পুলিশের এক মুখপাত্র বলেছেন, ইসলামি জঙ্গিরা এ হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। কেউ হামলার দায় স্বীকার না করলেও সোস্যাল মিডিয়ায় উল্লাস প্রকাশ করছে জঙ্গি সংগঠন আইএস সমর্থকরা।