চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মাহমুদউল্লাহর শেষ টেস্ট জয়ে রাঙাল বাংলাদেশ

সিরিজের একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে ২২০ রানে হারিয়েছে বাংলাদেশ। হারারে স্পোর্টস ক্লাব মাঠে পঞ্চম দিনের চা বিরতির আগে স্বাগতিকরা গুটিয়ে যায় ২৫৬ রানে। টাইগারদের সাফল্যে দুর্দান্ত অবদান রাখা মাহমুদউল্লাহ রিয়াদ টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন। তার শেষ ও ৫০তম টেস্ট ম্যাচটি জয়ে রাঙিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ: ৪৬৮ ও ২৮৪/১ (ইনিংস ঘোষণা), জিম্বাবুয়ে: ২৭৬ ও ২৫৬

টেস্টে মুখোমুখি দেখায় সাফল্যের দিক থেকে জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে গেল বাংলাদেশ। ১৮ টেস্টে বাংলাদেশের জয় ৮টিতে, জিম্বাবুয়ে জিতেছে ৭বার। ড্র হয়েছে তিনটি টেস্ট।

জয়ের ‍সুবাস বাংলাদেশ পেয়েছিল চতুর্থ দিনেই। জিম্বাবুয়েকে ৪৭৭ রানের বিশাল লক্ষ্য দিয়ে পড়ন্ত বিকেলে ব্রেন্ডন টেলর (৭৩ বলে ৯২) ও কাইটানোকে (১০২ বলে ৭) ফিরিয়ে আসল কাজটা করে রেখেছিল সফরকারীরা।

পঞ্চম দিনের সকালে উইকেট পেতে অপেক্ষা করতে হয় দীর্ঘক্ষণ। একের পর এক সুযোগ আসছিল, কিন্তু ক্যাচ মিসের মহড়ায় কাজে লাগাতে পারছিল না সফরকারীরা। মেহেদী হাসান মিরাজের জোড়া আঘাতে ফুরোয় প্রতীক্ষা।

দিনের দ্বিতীয় ঘণ্টার শুরুর এক ওভারে জিম্বাবুয়ের দুটি উইকেট নিয়ে জয়ের মঞ্চ তৈরি করেন টাইগার অফস্পিনার। সাজঘরে পাঠান ডিওন মেয়ার্স ( ২৬) ও টিমিসেন মারুমাকে (০)। তারপর উইকেট দখলের মিছিলে যোগ দেন তাসকিন আহমেদ। টাইগার পেসার সাজঘরে পাঠান রয় কাইয়াকে (০) ও রেগিস চাকাভাতে (১)।

জিম্বাবুয়ের অষ্টম উইকেট জুটি জমে যায় হারারের ২২ গজে। ১৫ ওভার দীর্ঘ হওয়া জুটিটি ভাঙেন তাসকিনই। চা বিরতির আগে ভিক্টর নিয়াউচিকে ফিরিয়ে আরও একটি শিকারের দেখা পান তাসকিন।

নিয়াউচি ৫৪ বল খেলে দুটি চারের সাহায্যে করন ১০ রান। আগের দিন নাইটওয়াচম্যান হিসেবে নামা ডোনাল্ড ত্রিপানো লড়াই চালিয়ে যান। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন। ১৪৪ বলে ৫২ রানের ইনিংস খেলে ইবাদত হোসেনের বলে উইকেটের পেছনে লিটনের গ্লাভসে ক্যাচ দেন। নবম উইকেট জুটি ক্রিজে কাটিয়ে দেয় ১৪ ওভারের বেশি।

শেষ জুটিও বাংলাদেশকে কম ভোগায়নি। মুজারাবানি ও এনগ্রাভা ৩৩ বল মোকাবেলা করেন। মুজারাবানি ৩০ রানে অপরাজিত থাকেন আর এনগ্রাভা মিরাজের বলে বোল্ড হলে দারুণ এক জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে টিম বাংলাদেশ।

৪৭৭ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে তুলেছিল ১৪০ রান। পঞ্চম দিন ত্রিপানো ও মেয়ার্স প্রথম ঘণ্টা কাটিয়ে দেন হারারের ২২ গজে। দ্বিতীয় ঘণ্টায় অথাৎ লাঞ্চ বিরতির আগে মিরাজ-তাসকিনের জোড়া শিকারে জয়ের সুবাস পেতে থাকে বাংলাদেশ।

ক্যাচ মিসে তিনটি সুযোগ হেলায় হারায় বাংলাদেশ। তার মাশুল অবশ্য খুব একটা দিতে হয়নি, সহজেই ফেরানো গেছে প্রতিপক্ষের মিডলঅর্ডার ব্যাটসম্যানদের। কিন্তু টেলএন্ডারে যারা ছিলেন, তাদের সাজঘরে পাঠাতে ঘাম ছুটেছে টাইগার বোলারদের।

হারারেতে টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুর বিপর্যয় কাটিয়ে মুমিনুল হকের ৭০, লিটন দাসের ৯৫, মাহমুদউল্লাহর অপরাজিত ১৫০ ও তাসকিনের ৭৫ রানের ইনিংসে ৪৬৮ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। জবাবে টেলর ও কাইটানোর ৮০ প্লাস ইনিংসের পরও জিম্বাবুয়ে গুটিয়ে যায় ২৭৬ রানে।

প্রথম ইনিংস থেকে মিরাজ পাঁচটি, সাকিব চারটি ও তাসকিন নেন একটি উইকেট। ১৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর অপরাজিত সেঞ্চুরিতে ১ উইকেট হারিয়ে ২৮৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ৪৭৭ রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে ২৫৬তে থামে টেলরের দল।

দ্বিতীয় ইনিংস থেকে মিরাজ ও তাসকিন নেন ৪টি করে উইকেট। একটি করে উইকেট নিয়েছেন সাকিব ও ইবদত।