চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মারাত্মক বায়ুদূষণ রোধে এখনই চাই প্রতিকার

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে তালিকায় শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান এয়ার ভিজুয়ালের র‌্যাংকিংয়ে বেশিরভাগ সময়ই দিল্লির চেয়ে ঢাকার দূষণের মাত্রা ছিল বেশি। বিশেষজ্ঞরা বলছেন, এখনি উদ্যোগ না নিলে আগামী ডিসেম্বর-জানুয়ারিতে ঢাকায় জরুরি অবস্থা ঘোষণার মতো পরিস্থিতি হবে।

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান এয়ার ভিজুয়াল এবং ঢাকায় মার্কিন দূতাবাসের পরিমাপে এয়ার কোয়ালিটি ইনডেক্স বা দূষণকারী ক্ষুদ্র বস্তুকণার মাত্রা ২০০ থেকে ৩০০ এর মধ্যে অবস্থান করছে। সেই হিসেবে বেশিরভাগ সময়ই ঢাকা শহর দূষিত শহরের তালিকার সবার উপরে অবস্থান করছে।

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানটি ছয়টি শহরের মধ্যে ওঠানামা করছে। কখনো ঢাকা, আবার কখনো দিল্লি। করাচি, কলকাতা ও লাহোরও আছে তালিকায়। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে এসব শহরের নাম ওঠানামা করছে। শীর্ষ ১০ দূষিত বায়ুর শহরের তালিকায় চীনের বেইজিং, মঙ্গোলিয়ার উলানবাটর, উজবেকিস্তানের তাসখন্দ ও ভিয়েতনামের হ্যানয় শহরের নাম আছে। বিশ্বের বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণে এসব তথ্য পাওয়া গেছে।

ঢাকা শহরের বায়ুর মান এক মাস ধরেই অস্বাস্থ্যকর হয়ে উঠেছে। তবে তা সময়ে সময়ে বদলাচ্ছে। কখনো অস্বাস্থ্যকর, কখনোবা খুবই অস্বাস্থ্যকর, আবার কখনো মারাত্মক ক্ষতির কারণ হয়ে উঠছে এই শহরের বায়ু। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে শহরের বাতাসে ভাসমান ভারী বস্তুকণা পিএম ২.৫ ও পিএম ১০-এর পরিমাণ বেড়ে যাচ্ছে। শহরের চারপাশের ইটভাটাগুলোর ধোঁয়া, শহরজুড়ে নির্মাণকাজের খোঁড়াখুঁড়ি আর যানবাহনের কালো ধোঁয়া এসব দূষণ ঘটাচ্ছে। বিশ্বের জলবায়ু পরিবর্তনের সঙ্গে যেমন বেড়েছে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি, তেমনি নগর সভ্যতার আগ্রাসনে প্রাকৃতিক পরিবেশ ধ্বংস হয়ে দিন দিন দূষিত হয়ে উঠছে মানুষের বসবাস।

বায়ুদূষণ থেকে নগরবাসীকে রক্ষা করতে এখনই সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগ নিতে হবে। যানবাহনের কালো ধোঁয়া, কলকারখানার বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা, যত্রতত্র ইটভাটা ও ছোট কলকারখানা স্থাপনার ক্ষেত্রে কঠোর আইন প্রয়োগ করতে হবে। প্রয়োজনে নতুন আইন প্রণয়ন করে এখনই উদ্যোগ না নিলে ভবিষ্যতে ঢাকা শহরে বসবাস দুর্বিষহ হয়ে উঠবে।