চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মামলার একদিন পরেই ‘প্রভাবশালী’ আসামীর জামিন

চাঁপাই নবাবগঞ্জের সাংবাদিক আনোয়ার হোসেন দিলুর উপর হামলার ঘটনায় মামলার একদিন পরেই জামিন নিয়েছেন প্রধান আসামী তরিকুল ইসলাম। রোববার মামলা দায়েরের পরে গত মঙ্গলবার তিনি জামিন নেন।

গত শুক্রবার দুপুর বারোটার দিকে নাচোলের মানিকাড়া এলাকায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ী তরিকুল ইসলামের নির্দেশে হামলায় গুরুতর আহত হন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিনিধি আনোয়ার হোসেন দিলু। এসময় তার সঙ্গে থাকা আরো তিনজন গুরুতর আহত হন।

চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে রোববার বাদি হয়ে নাচোল থানায় মামলা করেন আনোয়ার হোসেন দিলু।

হামলার ঘটনার সময় তার সঙ্গে ছিলে আদিবাসী নেতা বঙ্গপাল সর্দার। তিনিও গুরুতর হামলার শিকার হন। তাছাড়া আনোয়ার হোসেনের সঙ্গে থাকা আরেক সাংবাদিক আব্দুর রব নাহিদকে চৌবাচ্চার পানিতে চুবিয়ে শ্বাসরোধের চেষ্টা করে হামলাকারীরা।

আনোয়ার হোসেন দিলু বলেন, মানিকাড়া গ্রামে চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ী তরিকুল ইসলামের খনন করা পুকুরে উঁচু করে পাড় দেওয়ায় প্রায় ১৫ বিঘা আবাদি জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে বেলা ১১টার দিকে সে গ্রামে সংবাদ সংগ্রহ করতে যান সাংবাদিকরা। খবর সংগ্রহ করে ফেরার পথে তরিকুল ইসলামের আমাদের উপর হামলা চলায়। হামলাকারীরা দুটি ক্যামেরা ও দুটি ফোন ছিনিয়ে নিয়ে ভেঙ্গে ফেলে।

আনোয়ার হোসেন দিলু দাবি করেন, তরিকুল ইসলামের নির্দেশেই তাদের উপর হামলা চালানো হয়। তিনি দীর্ঘদিন আদিবাসীদের জমি দখলের চেষ্টা করে যাচ্ছেন।

একই কথা বলেন আদিবাসী নেতা বঙ্গপাল সর্দার। তিনি জানান, আদিবাসীদের জমি দখলের অভিযোগ তরিকুল ইসলামের বিরুদ্ধে অনেকদিনের। তিনি অনেকদিন ধরেই এমন জালিয়াতির সঙ্গে জড়িত। আর আনোয়ার হোসেন দিলু দীর্ঘদিন কাজ করে যাচ্ছেন আদিবাসীদের অধিকার নিয়ে। ভূমি অধিকার, শিক্ষা ও সংস্কৃতি এবং সরকারের দেওয়া সুযোগ সুবিধা সম্পর্কে দীর্ঘদিন আদিবাসীদের সচেতন করার কাজ করে যাচ্ছেন আনোয়ার হোসেন দিলু। আর সেটাই ছিলো তরিকুল ইসলামের মূল মাথা ব্যাথার কারণ। যে এলাকায় আদিবাসীরা প্রায় ১৫০ বছর ধরে বাস করে যাচ্ছেন সেই জায়গার জমিগুলো দখল করতে চান তরিকুল ইসলাম। সেই আক্রোশের জায়গা থেকেই এই হামলা।

একই কথা বলেন ওই হামলায় আহত আরেক সাংবাদিক আব্দুর রব নাহিদ। তিনি বলেন, যখন হামলা করছিলো তখন ওরা বলছিলো মামলা খেয়েও হলো না, আবার এখানে এসেছিস। এর আগে তারা মিথ্যা মামলাও দিয়েছিলেন আনোয়ার হোসেন দিলুর নামে।

এলাকায় প্রভাবশালী হওয়ায় এখন নিজেদের নিরাপত্তা নিয়েও চিন্তিত এই সাংবাদিক বলেন, আমরা চাই দ্রুত তদন্ত শেষে জড়িতদের খুঁজে বের করা হোক। নিরাপত্তা নিশ্চিত হোক সেটাও চাই।

নাচোল থানার ওসি ফাছির উদ্দীন বলেন, আমরা তদন্ত করছি। মামলার এক নম্বর আসামী গতকাল জামিন নিয়েছে। আর বাকিদের ধরার চেষ্টা চলছে। আদিবাসীদের জমি দখলকে কেন্দ্র করে দুই জনের মধ্যে বিরোধ রয়েছে। এখন আমরা তদন্ত করছি।

আহত সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে ওসি বলেন, এখনও সেরকম কোনো পরিস্থিতি তৈরি হয়নি। তাই সেটা ভাবাও হচ্ছে না। তদন্ত শেষে পরবর্তী পদক্ষেপ জানা যাবে।

এই ব্যাপারে মূল অভিযুক্ত তরিকুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেন নি।