চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের উদ্যোগ

মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আগামী বছরের মার্চে প্রথমবারের মতো আন্তর্জাতিক সম্মেলন করার উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন ও তদন্ত সংস্থা। এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রায় ১ ঘন্টা রুদ্ধদার বৈঠক করেন তারা।

এতে প্রসিকিউশনের পক্ষে উপস্থিত ছিলেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, জেয়াদ আল মালুম, শাহিদুর রহমানসহ আরও কয়েকজন। অপরদিকে তদন্ত সংস্থার পক্ষে ছিলেন প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান ও সহ সমন্বয়ক সানাউল হক। বৈঠক শেষে এ নিয়ে শীর্ষ ব্যক্তিরা কোন মন্তব্য করেননি।

তবে উপস্থিত থাকা প্রসিকিউটর শাহিদুর রহমান বলেন, তারা সম্মেলন করা নিয়ে আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী অনুমতি পেলে ওই সম্মেলন করার বিষয়ে তারা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন। মানবতাবিরোধী অপরাধের বিচারের সাথে আন্তর্জাতিকভাবে জড়িত বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের আনতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্যোগ নেওয়ার অনুরোধ জানাবেন তারা।

শাহিদুর রহমান বলেন, এই সম্মেলনের উদ্দেশ্য আন্তর্জাতিক আইন মেনে দেশিয় ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের বিচার হয়েছে তা সবাইকে আরও ভালোভাবে জানানো। এজন্য আইন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সহযোগিতাও চাওয়া হবে।

প্রসিকিউশনের সিনিয়র সদস্য সৈয়দ হায়দার আলীর কাছে বৈঠকের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, এ বিষয়ে তিনি কিছু জানেন না। কারণ তাকে ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি। তবে সিনিয়র সদস্য হিসেবে তাকে বলা উচিত ছিল বলে মন্তব্য করেন তিনি।