চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মহাত্মা গান্ধীর জন্মদিনে ১২০ দেশের শিল্পীদের সঙ্গে বন্যার ভজন

ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রদূত মোহনচাঁদ করমচাঁদ গান্ধির ১৫০তম জন্মদিনে তার প্রিয় ভজন পরিবেশন করে শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বের ১২০ দেশের খ্যাতিমান শিল্পীরা।

মহাত্মা গান্ধীর শান্তির মতবাদ সারাবিশ্বের মানব সমাজের মধ্যে ছড়িয়ে দিতে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে শান্তির বার্তা সম্বলিত কৃষ্ণের এই ভজন পরিবেশন করে বাপু’জিকে শ্রদ্ধা জানিয়েছেন উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

বর্তমান অস্থির বিশ্বকে গান্ধীজীর শান্তির বারতা পৌঁছে দিতে এই ভজন খুবই প্রাসঙ্গিক বলে মনে করছেন তিনি।

ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রদূত ও অহিংস আন্দোলনের পথিকৃৎ মহাত্মা গান্ধী।
২ অক্টোবর বাপু’জির ১৫০তম জন্মদিনে তার শান্তির মতবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে এবার তার প্রিয় ভজনের মধ্য দিয়ে ভিন্ন আঙ্গিকে শ্রদ্ধা জানিয়েছেন ১২০ দেশের গুণী শিল্পীরা।

প্রতি বছর জন্মদিনে বিশ্বের খ্যাতিমান একজন শিল্পীর কণ্ঠে ধারণ করে মহাত্মা গান্ধীর প্রিয় ভজন প্রচার করা হয়। এবার তার ১৫০তম জন্মদিনে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো কৃষ্ণের শান্তির বার্তা সম্বলিত এই ভজন গেয়ে সেই বিরল সম্মাননায় ভূষিত হয়েছেন উপমহাদেশের প্রখ্যাত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

এর আগে গান্ধীজীর প্রিয় এই ভজন পরিবেশন করে তার জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বের অনেক খ্যাতিমান সঙ্গীতশিল্পীরা।

গোটা বিশ্বে যে রাজনৈতিক অস্থিরতা, যুদ্ধ, হানাহানি হিংসা চলছে মহাত্মা গান্ধীর অহিংস আর শান্তির মতবাদ ভজনের মধ্য দিয়ে ছড়িয়ে দিতেই যূথবদ্ধ হয়েছেন ১২০ দেশের শিল্পীরা।

আর এই ভজনের মধ্য দিয়েই আগামী দুই বছর উদযাপিত হবে বাপুজির জন্মদিন উৎসব।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: