চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মধ্যপ্রাচ্যে মুছে যাচ্ছে ডোনাল্ড ট্রাম্পের নাম-নিশানা

মুসলিমদের নিয়ে বিরূপ মন্তব্য করায় বিশ্বজুড়ে সমালোচনার সাথে সাথে রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পের ওপরে নাখোশ হয়েছে মধ্যপ্রাচ্যে তার ব্যবসায়িক অংশীদাররাও। মধ্যপ্রাচ্যের আবাসন খাতে ট্রাম্প অর্গানাইজেশনের অংশীদারি প্রকল্পের বিলবোর্ড থেকে মুছে যাচ্ছে ‘ডোনাল্ড ট্রাম্প’ নামটি।

দুবাইয়ে দামাক প্রপার্টিজের বিলবোর্ড থেকে ট্রাম্পের নাম মুছে দেয়ার পর বেশ বড় একটি শুন্যস্থান সহজেই নজরে আসছে। নির্বাচনী প্রচারণায় ‘মুসলিম নিষিদ্ধ’ করার দাবি তোলার পর গত বৃহস্পতিবার থেকেই মধ্যপ্রাচ্যের ট্রাম্পের বিনিয়োগকৃত বিভিন্ন খাত থেকে ট্রাম্পের নাম অপসারণ শুরু হয়।

দামাক প্রর্পার্টিজ, নাইল ম্যাকলাভলিনের মতো নামকরা কোম্পানির সঙ্গে মধ্যপ্রাচ্যে আবাসন ব্যবসা করে ট্রাম্পের প্রতিষ্ঠান দ্য ট্রাম্প অর্গানাইজেশন। এখন তাদের যৌথ বিনিয়োগের প্রকল্পগুলো থেকে ট্রাম্পের নাম রাতারাতি মুছে ফেলার পাল্লা চলছে। যাতে কেউ এসবের ছবি তুলতে না পারে সেজন্য কড়া পাহারার ব্যবস্থা করা হয়েছে।

দুবাইয়ের দামাকের সঙ্গে যৌথ বিনিয়োগে ‘দুবাইয়ের বেভারলি হিলস’ নামে একটি বিলাসবহুল আবাসনখাতের বিলবোর্ডে একসময় ট্রাম্পের নাম যেখানে শোভা পেতো আজ সেখানে বিশাল কালো শূন্যতা।

এমনকি সাবেক ব্যবসায়িক অংশীদাররাও মুখ ফেরাচ্ছেন ট্রাম্পের দিক থেকে। আমিরাতের ধনকুবের ও ট্রাম্পের একসময়ের ব্যবসায়িক পার্টনার ট্রাম্পকে ‘ইসলামের শত্রু’ বলে মন্তব্য করেছেন।

এছাড়াও মধ্যপ্রাচ্যের বিলাসবাড়ির অন্দরসজ্জা থেকে ট্রাম্পের প্রতিষ্ঠানের পণ্য সরিয়ে নিচ্ছে সরবরাহকারি প্রতিষ্ঠানগুলো।