চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভোলায় এখনো সংস্কার হয়নি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাঁধ

মৌসুমী সুলতানা: ঘূর্ণিঝড় মহাসেন ও রোয়ানুর আঘাতে ক্ষতিগ্রস্ত বাঁধগুলো এখনো সংস্কার না হওয়ায় ভোলার উপকূলবাসী ঝুঁকির মধ্যে রয়েছে। উচু বাঁধ না থাকায় আতঙ্কে রয়েছেন নদীর তীরের প্রায় ৫ লাখ মানুষ।

চলতি বর্ষায় ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত সংস্কার না হলে শাহবাজপুর গ্যাস ক্ষেত্রসহ অনেক গুরুপ্তপূর্ণ স্থাপনা হুমকির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

দুর্যোগ মোকাবেলায় ব্যপক প্রস্তুতি থাকায় ২০১৩ সালে ঘূর্ণিঝড় মহাসেন এবং ২০১৬ তে ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে জানমালের ক্ষয়ক্ষতি কম হলেও ভোলার উপকূলীয় এলাকার বাঁধগুলো ক্ষতিগ্রস্ত হয়। পরে জরুরি ভিত্তিতে ভাঙন রোধে বাঁধ সংস্কার এবং তীর সংরক্ষণ কাজ শুরু হয়। কিন্তু এখনও জেলার ৭ উপজেলার কমপক্ষে ২৩ কিলোমিটার বাঁধ ঝুঁকিতে রয়েছে।

বর্ষার আগেই ভাঙন রোধে কাজ শুরু না হলে হুমকির মুখে পড়বে ভোলার একমাত্র গ্যাস কেন্দ্র শাহবাজপুর গ্যাস ক্ষেত্রটিও। বিলীন হতে পারে গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা। তবে জুলাই এর মধেই শাহবাজপুর গ্যাসক্ষেত্র রক্ষা করা হবে বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি।

পানি উন্নয়ন বোর্ডের হিসাবে, জেলায় মোট ৩শ৫২ কিলোমিটার বাঁধ রয়েছে। এর মধ্যে ঝুঁকিতে থাকা ২৩ কিলোমিটার বাঁধসহ টেকসই বাঁধ মেরামত প্রকল্পের কাজ চলছে বলেও জানিয়েছে তারা।

ঝুঁকিতে থাকা উপকূলীয় দ্বীপটি রক্ষায় উচু বাঁধসহ দ্রুত ভাঙ্গন রোধের কাজ বাস্তবায়নের দাবী ভোলাবাসীর।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: