চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগের প্রজ্ঞাপন কেন অবৈধ নয়: হাইকোর্ট

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ হিসেবে ফওজিয়া রেজওয়ানার নিয়োগের প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এছাড়াও এই শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল সংক্রান্ত আগের দুটি চিঠি কেন বেআইনি হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করেন।

এসময় আদালত বলেন: ‘আমরা নতুন অধ্যক্ষের কাজে যোগদান বিষয়ে আজ কোনো স্থগিতাদেশ দিচ্ছি না। শুধু রুল জারি করছি।’

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি আ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত। আর আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

এর আগে গতকাল সোমবার আইনজীবী ইউনুস আলী আকন্দ তার করা একটি চলমান রিটে সম্পূরক এক আবেদনে নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ানার নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন। সে আবেদনে ফওজিয়া রেজওয়ানার নিয়োগ স্থগিত চাওয়া হয়।

এরপর গতকাল ও আজ এবিষয়ে শুনানির পর হাইকোর্ট রুল জারি করলেন।

ঢাকার সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালনরত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়া রেজওয়ানকে গতকাল রোববার ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এই নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।

নিয়োগ আদেশে বলা হয়, ‘সরকারের প্রচলিত বিধি-বিধান ও আদেশ অনুসারে তার চাকরি নিয়ন্ত্রণ হবে।  তিনি নিজ বেতনক্রম অনুযায়ী বেতন-ভাতা গ্রহণ করবেন এবং পদ সংশ্লিষ্ট ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

প্রতিষ্ঠান কর্তৃক বিনা ভাড়ায় বাসস্থানের ব্যবস্থা করলে তিনি কোনো বাড়ি ভাড়া ভাতা পাবেন না।  সরকারি বাসায় বসবাস করলে বাড়ি ভাড়াসহ যাবতীয় সরকারি পাওনা নিজ দায়িত্বে ট্রেজারি চালানের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে জমা দেবেন।’

গত বছর এই শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে ভিকারুননিসার তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেওয়া হয়।

তারপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছিলেন কলেজ শাখার অর্থনীতি বিষয়ের সহকারী অধ্যাপক হাসিনা বেগম।