চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশে ভারতীয় অনুপ্রবেশকারীদের সংখ্যা বাড়ছে

সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারীদের সংখ্যা বাড়ছে। ঝিনাইদহের আইন-শৃঙ্খলা বাহিনীর হিসাবে, নভেম্বর থেকে এখন পর্যন্ত প্রায় ৩’শ জন আটক হয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ভারতে বাংলাদেশের অনুপ্রবেশকারী থাকলে যাচাই-বাছাই করে ফেরত নেয়া হবে। দিল্লি সফরে দ্বিপাক্ষিক বৈঠকে এ প্রস্তাব তুলে ধরবে ঢাকা।

সম্প্রতি ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিক নিবন্ধন তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখেরও বেশি মানুষ। সারাদেশেই এনআরসি চূড়ান্ত হবে- ক্ষমতাসীন দল বিজেপি নেতাদের এমন বক্তব্যে ভারতজুড়ে আতঙ্ক।

এই অবস্থায় হঠাৎ দেশের উত্তর পশ্চিম ও দক্ষিণ পশ্চিম সীমান্তে অবৈধ অনুপ্রবেশ বেড়ে গেছে। সীমান্তে নজরদারি বাড়িয়েছে বিজিবি। বিজিবি’র হাতে আটকদের অভিযোগ, ভারতের একটি সরকারি বাহিনীর চাপে তারা আসতে বাধ্য হচ্ছেন।

আর এরই মধ্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে ১৩ই ডিসেম্বর দিল্লি যাবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বাংলাদেশ ও ভারতের সুসম্পর্ক নষ্ট করতে এনআরসিকে ঘিরে কেউ উসকানি দিচ্ছে বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রীর সাথে রোববার এনআরসিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন, ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে