চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারতের ঈদ মিষ্টি ফেরত দিলো পাকিস্তান

সীমান্তে গোলাগুলির ঘটনায় চরম উত্তেজনার মধ্যেই ঈদ উপলক্ষে সামান্য শান্তির আভাস মিলেছিলো। কিন্তু ঈদ উপলক্ষে ভারতীয়দের পাঠানো মিষ্টি পাকিস্তানের পক্ষ থেকে ফেরত দিয়ে তা আবারও ভেস্তে যায়। ভারত-পাকিস্তানের ওয়াগা সীমান্তে ঈদ উপহার হিসাবে পাকিস্তানি বাহিনীকে মিষ্টি পাঠিয়েছিলো ভারতীয় বাহিনী। কিন্তু সেই মিষ্টি গ্রহণ করতে অস্বীকৃতি জানায় পাকিস্তান।

ভারতের সীমান্তরক্ষী বাহিনী ‘বর্ডার সিকিউরিটি ফোর্স(বিএসএফ) অফিসিয়ালভাবে এক ম্যাসেজে জানায়, বার্ষিক উৎসব ঈদ উপলক্ষ্যে দেয়া উপহার নিতে অস্বীকৃতি জানিয়েছে পাকিস্তান।

প্রসঙ্গত কাশ্মির সীমান্তে দুদেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে গোলাগুলিতে দুই দেশের ৫ বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনায় বেশ কিছুদিন ধরেই সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। পাকিস্তানের অভিযোগ, ভারতের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে তাদের ৪ সাধারণ নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৫ জন।

পাল্টা অভিযোগে ভারত জানিয়েছে, পাকিস্তান সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে তাদের দেশের একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয় আরো ৩ জন। সীমান্তে অনুপ্রবেশের অভিযোগে ভারতের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করে পাকিস্তান। এ বিষয়ে ব্যাখ্যা চাইতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে তলব করে পাকিস্তান।

ভারত ওই অভিযোগ অস্বীকার করে বলে, ওই ড্রোনটি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের। ওই ঘটনার পর ভারতও সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘনের অভিযোগ এনে পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠায় ভারত।