চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্য-ইইউ স্মারকে অনুমোদন

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের শেষ দিনে ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে করা স্মারকের অনুমোদন দিয়েছে ইইউ। এতে দু’ পক্ষের বাণিজ্যিক সম্পর্কের ওপর জোর দেয়া হয়েছে।

দেখা হচ্ছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে এই পদক্ষেপকে ব্রেক্সিট কার্যকরের পথে একটি গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে উল্লেখ করে অভিনন্দন জানিয়েছেন। তবে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, এই স্মারক চুক্তির পর প্রক্রিয়া আরও কঠোর হয়ে উঠবে।

২০১৬ সালের গণভোটে ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে রায় দিয়েছিলো ব্রিটেনের জনগণ। ২০১৯ সালের ২৯ মার্চ যুক্তরাজ্যের আনুষ্ঠানিকভাবে সংস্থাটি ত্যাগের কথা রয়েছে। এরপর দু’ পক্ষের মধ্যে সম্পর্ক কেমন হবে মূলত তা নির্ধারণেই ব্রাসেলসে আলোচনা হয়।

এর ধারাবাহিকতায় আগামী বছরের শুরুর দিকে দু’বছর ব্যাপী ট্রানজিশন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা শুরু হবে বলে জানানো হয়েছে। এরপর আগামী মার্চে যুক্তরাজ্য এবং ইইউ’র মধ্যে বাণিজ্য ও নিরাপত্তা বিষয়ক সহযোগিতা নিয়ে আলোচনা হবে।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানিয়েছেন, ২৭ ইইউ সদস্য রাষ্ট্রের নেতারা ব্রেক্সিটের দ্বিতীয় ধাপে যেতে পেরে আনন্দিত।