চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্রাজিলের কোপা মিশন শুরু হচ্ছে আজ

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে ব্রাজিল। রোববার দিবাগত রাত সাড়ে তিনটায় সেলেসাওদের প্রতিপক্ষ পেরু।

গত বছর দেশের মাঠে বিশ্বকাপের শুরুতে ভালোই করেছিল ব্রাজিল। কিন্তু সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে পর্যদুস্ত হয় স্বাগতিকরা।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

বিশ্বকাপে বিধ্বস্ত হওয়ার পর কোচ লুইস ফিলিপ স্কলারির জায়গায় দায়িত্ব দেওয়া হয় বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক কার্লোস দুঙ্গাকে। দ্বিতীয় দফায় দলের দায়িত্ব ভালোই করেছেন তিনি। বিশ্বকাপ পরবর্তী টানা ১০ ম্যাচে অপরাজিত ব্রাজিল। এর মধ্যে তারা হারিয়েছে আর্জেন্টিনা, কলম্বিয়া ও ফ্রান্সের মতো দলকে।

ব্রাজিল দলের রক্ষণ এবং আক্রমণভাগ ভালোভাবেই তাদের দায়িত্ব পালন করছে। সর্বশেষ পাঁচ ম্যাচে প্রতিপক্ষে জালে নয়বার বল জড়িয়েছে তারা। আর নিজেদের জালে বল গেছে মাত্র দুইবার। দুঙ্গার দ্বিতীয় আমলে জেতা ১০ ম্যাচেই তারা গোল খেয়েছে ওই দুটি।

এই ম্যাচের প্রতিপক্ষ পেরু আগের আসরে হয়েছিল তৃতীয়। আর প্যারাগুয়ের কাছে পেনাল্টিতে হেরে কোয়ার্টার ফাইনালেই শেষ হয়েছিল ব্রাজিলের শিরোপার দৌঁড়। তবে কোচ দুঙ্গা বলেছেন, এই ম্যাচ দিয়েই শুরু হবে ১২ মাস আগের দুঃখ ভোলার মিশন।

ব্রাজিলের আক্রমণভাগে অধিনায়ক নেইমারকে ভালোই সঙ্গ দিচ্ছেন দুই নবাগত ডিয়েগো তারদেলি ও রবার্তো ফারমিনো। মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচে জোড়া গোল করেছেন তারদেলি। আর গত বুধবার হন্ডরাসের বিপক্ষে গোল পেয়েছেন ফারমিনো। তবে পুরো টুর্নামেন্টেই ব্রাজিলের তুরুপের তাস ‘ওয়ান্ডার বয়’ নেইমার।

কোচের মতো জয়ের ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন ব্রাজিলিয়ান গোলকিপার জেফারসনও।

ম্যাচে ছন্দে থাকা ব্রাজিলকে ভরকে দিতে প্রস্তুত পেরুও। ২০১১ সালে সেমিফাইনালে চ্যাম্পিয়ন উরুগুয়ের কাছে হারের পর ভেনেজুয়েলাকে হারিয়ে তৃতীয় হয়েছিল তারা। এবারও ভালো কিছু করার প্রত্যয় কোচ রিকার্ডো গার্সিয়ার দলের।

ব্রাজিলকে চমকে দিতে চাইলেও ইনজুরি সমস্যায় ভুগছে পেরু। হ্যামস্ট্রিং সমস্যার কারণে প্রথম ম্যাচে অনিশ্চিত দলের সেরা ফরোয়ার্ড ও গত আসরের সর্বোচ্চ গোল স্কোরার পাওলো গুয়েরেরো। শেষ পর্যন্ত পাওলোকে না পাওয়া গেলে তার জায়গায় দেখা যেতে পারে বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড ক্লডিও পিজারোকে।