চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্যাংক লুটেরাদের বিরুদ্ধে মন্ট্রিয়লে মানববন্ধন

অর্থ পাচারকারীদের শাস্তি দাবিতে ‘লুটেরা রুখো, স্বদেশ বাঁচাও’ শ্লোগানকে সামনে রেখে কানাডার মন্ট্রিয়লে বসবাসরত বাংলাদেশিরা গতকাল রোববার শহরের পার্ক মেট্টোর সামনে মানববন্ধন করেছে।

টরন্টোর পর এবার কুইবেকের মন্ট্রিয়লে লুটেরাবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হলো।

বাংলাদেশের ব্যাংক ব্যবস্থা থেকে এবং দুর্নীতির মাধ্যমে টাকা লুট করে কানাডায় পাচারের প্রতিবাদে আয়োজিত এই মানববন্ধনে মন্ট্রিয়লে বসবাসরত ব্যাপক সংখ্যক দেশপ্রেমী বাংলাদেশি অংশ নেন।

বাংলাদেশ থেকে টাকা পাচারকারী লুটেরাদের শাস্তির দাবিতে বাংলা, ইংরেজি এবং ফরাসি ভাষায় হাতে লেখা পোস্টার, ফেস্টুন নিয়ে বাংলাদেশি কানাডিয়ানরা এই প্রতিবাদী মানববন্ধনে অংশ নেন।

বাংলাদেশের ব্যাংক ব্যবস্থা থেকে এবং দুর্নীতির মাধ্যমে টাকা লুট করে কানাডায় পাচারের প্রতিবাদে জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে টরন্টোয় সামাজিক আন্দোলন শুরু হয়। টরন্টো প্রবাসী বাংলাদেশিরা কয়েক দফা মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ করে।

মন্ট্রিয়লের মানববন্ধনে বলা হয়, এ আন্দোলন কোন প্রতিহিংসা থেকে নয়, ব্যক্তির বিরুদ্ধে নয়, এ আন্দোলন আমাদের প্রিয় মাতৃভূমির প্রতি দায়বদ্ধতা থেকে। অন্যায়ের বিরুদ্ধে।  কানাডা-বাংলাদেশের বন্ধুতা দীর্ঘদিনের। সভ্য রাষ্ট্র হিসেবে কানাডা সরকার ও প্রশাসনকে অভিযুক্ত ব্যাংক ডাকাতদের বিষয়ে খতিয়ে দেখতে হবে, সিদ্ধান্ত নিতে হবে।

মানববন্ধনে অর্থপাচারের অভিযোগে অভিযুক্তদের অবৈধ অর্থ জব্দসহ অবিলম্বে নিজ দেশে ফেরত পাঠানোর দাবি জানানো হয়।