চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বৈশাখী অনুষ্ঠানে ‘আলতা বানু’র হাওয়া

শ্রেণি ধর্ম নির্বিশেষে চলছে বাঙালির প্রাণের উৎসব বর্ষবরণ। পহেলা বৈশাখ উপলক্ষ্যে শনিবার ভোর থেকেই রাস্তায় হাজারো মানুষ। বিপুল উৎসাহ আর উদ্দীপনায় সতস্ফুর্ত অংশ গ্রহণ মানুষের। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই মানুষের পদচারণা শুরু। টিএসসি, রমনা, শিশু পার্ক, শাহবাগ সব জায়গায় লোকে লোকারণ্য! শুধু এসব জায়গায় নয়, ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে হাজারো মানুষের জটলার দেখা মেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনের ফাঁকা জায়গাতেও!

কারণ, এখানেই গত চারদিন যাবৎ চলছে হাজারো কণ্ঠে চ্যানেল আই-সুরের ধারার বর্ষবরণ উৎসব। শনিবার ভোর থেকেই এই অনুষ্ঠানে হাজারো মানুষের উপস্থিতি লক্ষ্য করা যায়। এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পূব আকাশে বৈশাখের রোদ কোমলতা ছেড়ে ধীরে ধীরে তীক্ষ্ন হতে থাকে। অনুষ্ঠানে উপস্থিত দর্শকেরা রোদের তীব্রতার সাথে সাথে গরমের আঁচও পেতে থাকেন! আর তখনই যেন তাদের সামনে শীতল হাওয়া নিয়ে হাজির হয় ‘আলতা বানু’!

খটকা লাগছে? বলছি, ভোর থেকেই দেশব্যাপী চলছে বর্ষবরণ উৎসব। রাজধানীর বিভিন্ন স্থানে নতুন বছরকে স্বাগত জানাতে আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের। সেখানে জমায়েত হয়েছেন শিশু থেকে বয়স্ক মানুষও। প্রত্যেকের হাতে একই ধরণের একটি হাত পাখা! যার এপিঠ, ওপিঠে আছে ইমপ্রেস টেলিফিল্মের প্রতীক্ষিত ছবি ‘আলতা বানু’র পোস্টার!

হ্যাঁ। বৈশাখের প্রথম প্রহর থেকেই রাজধানীতে ছড়িয়ে গেছে ‘আলতা বানু’র তরফ থেকে একটি হাত পাখা। প্রায় সবার হাতেই পাখাটি শোভা পাচ্ছিলো। আলতা বানু ছবির পোস্টার দিয়ে মোড়ানো একটি রিক্সা থেকে সাধারণ মানুষকে বিনামূল্যে দেয়া হচ্ছিলো হাত পাখাটি।

বৈশাখী অনুষ্ঠানে প্রচণ্ড গরমে মানুষের হাতে একটি হাত পাখা পৌঁছে দেয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ। ‘আলতা বানু’ টিমের জন্য অনেকে শুভেচ্ছাও জানান। এদিকে পহেলা বৈশাখে মানুষের কাছে হাত পাখা তুলে দেয়ার কারণ জানতে চাইলে ছবির নির্মাতা অরুণ চৌধুরী বলেন: প্রচণ্ড গরমে সাধারণ মানুষের কথা চিন্তা করেই তাদের কাছে হাত পাখা পৌঁছে দেয়া হয়েছে এবং একই সঙ্গে সিনেমাটিরও কথাও বহু মানুষের কাছে গেলো। প্রচারণাও হলো। এরজন্য তিনি গোটা ‘আলতা বানু’ টিমকেও ধন্যবাদ জানান।

‘আলতা বানু’র এমন ভিন্নধর্মী প্রচারণা নজর কেড়েছে অনেকের।

চলতি মাসেই সারা দেশে মুক্তি পাওয়ার কথা রয়েছে ‘আলতা বানু’ ছবিটি। সে লক্ষ্যে প্রচার প্রচারণাও করছেন নির্মাতা। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ছবির পোস্টার ও ট্রেলার উন্মোচন করা হয়েছে।

মূলত আলতা ও বানু নামের দুই বোনের জীবনের নানা ঘটনা নিয়ে এগিয়েছে এই ছবির গল্প। ২ ঘন্টা ১০ মিনিটের ছবিতে আলতা চরিত্রে অভিনয় করেন মম এবং বানু চরিত্রে অভিনয় করেন ফারজানা রিক্তা। শুটিং ও ডাবিং ছাড়া ‘আলতা বানু’ ছবির যাবতীয় পোস্ট প্রডাকশনের কাজ করা হয় মাদ্রাজ থেকে। গেল বছরের জুলাই মাসে ‘আলতাবানু’ ছবির শুটিং শুরু হয়। টানা শুটিংয়ের মাধ্যমে ছবির কাজ শেষ হয়েছিল। মম ও রিক্তা ছাড়াও অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন , রাইসুল ইসলাম আসাদ, দিলারা জামান ও মামুনুর রশীদ। ফরিদুর রেজা সাগরের গল্পে সংলাপ লিখেছেন বৃন্দাবন দাস।
সবার হাতে ‘আলতা বানু’র হাত পাখা: