চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বেরিবাঁধের জন্য একনেক’এ ২১৯ কোটি টাকা বরাদ্দ

চট্টগ্রাম বাঁশখালী উপকূলের ৫ লাখ মানুষকে বঙ্গোপসাগরের উত্তাল ঢেউ থেকে বাঁচাতে ২১৯ কোটি টাকা বরাদ্দ করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ একনেক। স্থানীয় সংসদ সদস্য জানিয়েছেন, বতর্মানে চলমান বেরিবাঁধ সংস্কার কাজ শেষ করে বর্ষার পর বাঁধ সংস্কারের পুর্ণাঙ্গ কাজ শুরু হবে। দ্রুত কাজ শেষ শুরু এবং শেষ করার দাবি এলাকাবাসীর।

১৯৯১ সালের ২৯ এপ্রিল প্রলয়ংকরী ঘূর্ণীঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর মধ্যে অন্যতম বঙ্গোপসাগরের কোলের চট্টগ্রামের দক্ষিণের জনপদ বাঁশখালী। পরে বেরিবাঁধ তৈরী হয়। দীর্ঘ ২৩ বছর সংস্কার না হওয়ায় বেহাল দশা বেরিবাঁধের। বর্ষার জোয়ারে ঘরবাড়ি ছেড়ে যেতে হয়। ক্ষতি হয় ফসলি মাঠের। দীর্ঘদিন ধরে এলাকাবাসীর দাবি বাঁধ সংস্কারের। এ নিয়ে চ্যানেল আইতে প্রতিবেদনও প্রচারিত হয়। অবশেষে বাঁধ সংস্কারে ২১৯ কোটি টাকা বরাদ্দ দিলো সরকার।

সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান বলেন, একনেক থেকে বেরিবাঁধের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। বতর্মানে চলমান বেরিবাঁধ সংস্কার কাজ শেষ করে বর্ষার পর বাঁধ সংস্কারের পুর্ণাঙ্গ কাজ শুরু হবে।

জলবায়ু ফান্ড থেকে পাওয়া ১২ কোটি টাকা দিয়ে বেশি ক্ষতিগ্রস্থ অংশে কাজ শুরু হয়েছে কিছুদিন আগে। নতুন বরাদ্দ দিয়ে কাজ শুরু করে দ্রুত শেষ করার দাবি এলাকাবাসীর।

বেরিবাঁধ সংস্কার হলে বঙ্গোপসাগরের কোল ঘেঁষে থাকা এ জনপদের কৃষি ও লবণ শিল্প ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।