চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বুয়েটের বহিষ্কৃত ১০ শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে নির্দেশ

র‌্যাগিংয়ে জড়িত থাকার দায়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বহিষ্কার হওয়া ১০ ছাত্রকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

র‌্যাগিংয়ের দায়ে বিশ্ববিদ্যালয়ের হল থেকে আজীবন ও অ্যাকাডেমিক কার্যক্রম থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার হওয়া যে ১০ ছাত্রর পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে আদেশ দেয়া হয়েছে তারা হচ্ছেন: মির্জা মোহাম্মদ গালিব, জাহিদুল ইসলাম, মুনতাসির আহমেদ, আসিফ মাহমুদ, মো. মুস্তাসিন, আনফালুর রহমান, অর্ণব চৌধুরী, নাহিদ আহমেদ, তানভীর হাসনাইন ও মুহিবুল্লাহ।

আজকের আদেশের বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম চ্যানেল আই অনলাইনকে বলেন: আদালত এই ১০ ছাত্রকে আসছে পরীক্ষায় অংশগ্রহণ করতে দিতে নির্দেশ দিয়েছেন। তবে তাদের বহিষ্কার সংক্রান্ত সিদ্ধান্তের বিষয়ে আদালত আজ রুল জারি করেছেন। যদি ওই রুল পরবর্তিতে খারিজ হয় সেক্ষত্রে এই ছাত্রদের পরিক্ষার ফল প্রকাশিত হবে না।

আজ সকালে পৃথক ৭ টি রিটের শুনানি নিয়ে হাইকোর্ট মির্জা মোহাম্মদ গালিব, জাহিদুল ইসলাম, মুনতাসির আহমেদ, আসিফ মাহমুদ, মো. মুস্তাসিন, আনফালুর রহমান, অর্ণব চৌধুরীর বিষয়ে আদেশ দেন।

আদালতে এই সাত জনের রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও মঞ্জুর নাহীদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম।

এদিকে বহিষ্কার হওয়া ৩ ছাত্র নাহিদ আহমেদ, তানভীর হাসনাইন ও মুহিবুল্লাহ’র বিষয়ে আজ সন্ধ্যায় একই আদেশ দিয়েছেন হাইকোর্টের এই বেঞ্চ।

তিন ছাত্রের আদেশের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম বলেন: দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে তিন ছাত্রের রিট শুনানির জন্য আজ সন্ধ্যায় সম্পূরক কার্যতালিকা প্রকাশ করা হয়। এরপর বিচারকের কক্ষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ ৩ জনের বিষয়ে আদেশ দেন।সকালের ৭ জনের ক্ষত্রে দেয়া সেইম অর্ডার (একই আদেশ) এই ৩ জনের ক্ষত্রেও দেয়া হয়।

আদেশের সময় ৩ ছত্রের রিটের পক্ষে ছিলেন আইনজীবী নাহিদ সুলতানা জুথী ও সাকিলা রওশন। এদের সাথে ছিলেন আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগম।

এই আদেশের পর আইনজীবী নাহিদ সুলতানা জুথী চ্যানেল আই অনলাইনকে বলেন: বুয়েটে সম্প্রতি আবরারের মর্মান্তিক ঘটনার অনেক আগেই আজকে হাইকোর্ট থেকে আদেশ পাওয়াদের বিষয়ে এ্যাকাডেমিক সিদ্ধান্ত হয়েছিল। এমনকি এদের শাস্তির বিষয়টি স্থগিতও হয়েছিল। কিন্তু পরবর্তীতে আবরারের ঘটনার পর এদের বিষয়েও ঢালাও সিদ্ধান্ত দেয়া হয়। বিষয়টি নিয়ে হাইকোর্টে এলে আজ আদালত রুলসহ আদেশ দেন।