চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিশ্ব সেরা স্কুলগুলোর তালিকায় নেই দক্ষিণ এশিয়ার কোনো স্কুল

প্রথমবারের মত বিশ্বের ৭৬টি স্কুল নিয়ে তৈরি সেরা স্কুলের তালিকায় শীর্ষস্থান দখল করেছে এশিয়ার বিভিন্ন দেশের স্কুলগুলো। তবে ওই তালিকায় নেই বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার কোনো দেশের স্কুল।

তালিকার প্রথম ৫ স্কুলের মধ্যে আছে সিঙ্গাপুর, হংকং, দক্ষিণ কোরিয়া, জাপান, তাইওয়ানের স্কুল। যুক্তরাজ্য আছে ২০তম ও যুক্তরাষ্ট্র আছে ২৮তম অবস্থানে। তালিকার একদম শেষে অবস্থান করছে ঘানা।

অরগানাইজেশেন ফর ইকোনোমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)’র শিক্ষা পরিচালক অ্যান্ড্রেস শেলিচার বলেন, বিশ্বের ধনী দরিদ্র দেশগুলোকে শিক্ষা ক্ষেত্রে এগিয়ে থাকা অন্যান্য দেশের সঙ্গে নিজেদের তুলনা করতে, নিজেদের শক্তি ও দূর্বলতা খুঁজে বের করতে এবং শিক্ষা ব্যবস্থার উন্নতি করায় কীভাবে দীর্ঘ মেয়াদী আর্থিক উন্নয়ন সাধন হয় তা তুলে ধরতে এই পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি আরো বলেন, এই প্রথমবারের মত তারা বিশ্বের স্কুলগুলোর প্রকৃত গুণগত মান বের করতে পেরেছেন।

ওইসিডির একজন অর্থনীতিবীদ বলেছেন, বিশ্বে ৭৬টি দেশের শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞানের টেস্ট স্কোর থেকে এই তালিকা করা হয়েছে। যার মাধ্যমে দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন ও শিক্ষার মানের মধ্যে সম্পর্ক তুলে ধরা হয়েছে।

আগামী সপ্তাহে ওয়ার্ল্ড এডুকেশন ফোরামে এই প্রতিবেদনটিতে প্রকাশিত তথ্য নিয়ে আলোচনার পরে শিক্ষার ক্ষেত্রে আগামী ১৫ বছরের জন্য নতুন পরিকল্পনা গ্রহণ করবে ফোরাম।