চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বস্ত সংবাদমাধ্যম চিহ্নিত করবে ফেসবুক

ভুয়া খবর ছড়ানো বন্ধ করতে একের পর এক বিভিন্ন উদ্যোগ নিচ্ছে ফেসবুক। এরই অংশ হিসেবে এবার বিশ্বস্ত সংবাদমাধ্যম চিহ্নিত করার পরিকল্পনা করছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

আজ এক পোস্টে এ কথা জানিয়েছেন মার্ক জাকারবার্গ। তিনি জানান, ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে বিশ্বস্ত, তথ্যবহুল সংবাদ পরিবেশন করে, এমন সংবাদমাধ্যমগুলো চিহ্নিত করা হবে। নিউজফিডে গুরুত্ব পাবে চিহ্নিত এ সংবাদমাধ্যমগুলো থেকে প্রকাশিত বিভিন্ন খবর।

এর অংশ হিসেবে ফেসবুকে জরিপ পরিচালনা করা হবে। এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি জাকারবার্গ। তবে জরিপের বিস্তারিত ফলাফল প্রকাশ করবে না ফেসবুক।

আগামী সপ্তাহ থেকেই এ প্রক্রিয়া শুরুর কথাও জানিয়েছেন জাকারবার্গ। এর মাধ্যমে ব্যবহারকারীদের কাছে মানসম্পন্ন সংবাদ পৌঁছে দেওয়া সম্ভব হবে বলেও মনে করেন তিনি।

‘সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষকে অন্য সকল সময়ের তুলনায় সবচেয়ে দ্রুত তথ্য ছড়িয়ে দেওয়ার সুযোগ দিয়েছে। তবে ভুল তথ্য ছড়ানোর মতো সমস্যা যদি বন্ধ না করা যায়, তাহলে এর পরিমাণ আরও বাড়বে।’, লিখেছেন জাকারবার্গ।

নিউজফিডে পরিবর্তনের পর সংবাদমাধ্যমের পোস্টে কেমন প্রভাব পড়বে সে বিষয়েও কথা বলেছেন তিনি। তিনি লিখেছেন, নিউজফিডের মোট পোস্টের ৪ শতাংশ হবে সংবাদ যা এখন আছে প্রায় ৫ শতাংশ।