চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিশেষ অস্কার জিতে নিলেন ‘বার্ডম্যান’ খ্যাত ইনারিতু

বিশেষ অস্কার পেলেন ‘আমোরেস পেরোস’ খ্যাত মেক্সিকান চলচ্চিত্রকার আলেজান্দ্রো গঞ্জালেস ইনারিতু। ছয় মিনিটের ভার্চুয়াল রিয়েলিটি প্রদর্শনী ‘কারনে ই অ্যারেনা’র জন্য বিশেষ এই অস্কার জিতে নিয়েছেন তিনি।

‘কারনে ই অ্যারেনা’ অর্থ ‘মাটি এবং বালি’। এই ভার্চুয়াল রিয়েলিটি প্রদর্শনীর বিষয় শরণার্থী। শরণার্থীদের আমেরিকার সোওরিয়ান মরুভূমি পারি দেয়ার কষ্ট ও অভিজ্ঞতাকে বাস্তবের মতোই তুলে ধরা হয়েছে এই প্রদর্শনীতে। ভালো একটি জীবন পাওয়ার জন্য একজন শরণার্থী কতটা ঝুঁকির মধ্য দিয়ে যান, দর্শকরা তা উপলব্ধি করতে পারবেন। ১৯৯৬ সালে ‘টয় স্টোরি’র দীর্ঘ সময় পরে আবারও বিশেষ এই অস্কারের ঘোষণা করার হলো।

এবারের কান চলচ্চিত্র উৎসবে ‘কারনে ই অ্যারেনা’ প্রথমবারের মতো বড় পর্দায় উন্মোচিত হয়। প্রদর্শনীটি এখন লস অ্যাঞ্জেলস, ইতালির মিলান এবং মেক্সিকোতে দেখানো হচ্ছে। আমেরিকায় যাওয়ার আশায় অমসৃণ বালু পথে খালি পায়ে সীমান্তপথ ধরে হেটে যাওয়া এবং সীমান্ত রক্ষীদের তাক করা রাইফেল যেন একেবারে জীবন্ত হয়ে ফুটে উঠেছে এই ভার্চুয়াল রিয়েলিটি প্রদর্শনীতে।

২০১৬ সালেও অস্কার জিতেছিলেন আলেজান্দ্রো গনজালেস ইনারিতু। ‘রেভেন্যান্ট’ চলচ্চিত্রের জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছিলেন ইনারিতু। এর ঠিক আগের বছরেও তার পরিচালনায় ‘বার্ডম্যান’ চলচ্চিত্রটি অস্কার জিতে নেয়। তার নির্মাণে বিখ্যাত সিনেমাগুলোর মধ্যে রয়েছে আমোরেস পেরোস, বাবেল, টুয়েন্টি ওয়ান গ্রামস।- বিবিসি।

আলেজান্দ্রো গনজালেস ইনারিতু
এবারের কান চলচ্চিত্র উৎসবে ‘কারনে ই অ্যারেনা’ প্রথমবারের মতো বড় পর্দায় উন্মোচিত হয়।