চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিরাট ‘খেলরত্ন’ কোহলি

ভারতের ক্রীড়াজগতের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার রাজীব গান্ধী খেলরত্ন পদক অর্জনের ঝুলিতে জমা হয়েছে দেশটির জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির। মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের হাত থেকে এ সম্মান গ্রহণ করেন কোহলি।

সাধারণত প্রতি বছর আগস্টের ২৫ তারিখ এ পুরস্কার দেয়া হলেও ২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এশিয়ান গেমসের জন্য এবছরের পুরস্কার প্রদানের তারিখ পিছিয়ে দেয়া হয়েছে এক মাস। কোহলির পাশাপাশি ভারোত্তোলনের বিশ্বচ্যাম্পিয়ন মীরাবাঈ চানুও থেলরত্ন সম্মানে ভূষিত হয়েছেন।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

ভারতের মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে খেলরত্ন পদক অর্জনে যোগ হল কোহলির। তার আগে কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিরই কেবল এমন গৌরব আছে। ২০১৩ সালে অর্জুন পদক ও গত বছর পদ্মশ্রী পদক প্রাপ্তির গৌরবেও নাম উঠেছে কোহলির।

২৯ বছর বয়সী কোহলি ক্যারিয়ারে ৭১ টেস্টে ২৩ শতকে ৬১৪৭, ২১১ ওয়ানডেতে ৩৫ শতকে ৯৭৭৯ রান করেছেন। এবছর উঠেছেন টেস্টে ক্রিকেটের সেরা ব্যাটসম্যানের সর্বোচ্চ চূড়ায়। আর আগে থেকেই ছিলেন ওয়ানডে ক্রিকেটের এক নম্বর ব্যাটসম্যান।

রাষ্ট্রপতি ভবনে কোহলির পদক গ্রহণের সময় উপস্থিত ছিলেন সহধর্মিণী বলিউড নায়িকা আনুশকা শর্মা, মা সরোজ কোহলি ও বড় ভাই বিকাশ কোহলি।