চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিপিএলে রান তাড়ায় নতুন রেকর্ড

কোয়ালিফায়ারে খুলনা-রাজশাহী

ঢাকা প্লাটুনের ২০৫ রানকে মামুলি বানিয়ে ১১ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয় তুলে নিয়েছে খুলনা টাইগার্স। বিপিএলে রান তাড়ায় এটি নতুন রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ১৯৮ রানের। ২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় আসরে রংপুর রাইডার্সের ১৯৭ রান ৬ বল হাতে রেখে টপকে যায় সিলেট রয়্যালস।

ঢাকা-২০৫/৪ (২০ ওভার), খুলনা-২০৭/২ (১৮.১ ওভার)

বড় জয়ে শীর্ষে থেকেই কোয়ালিফায়ার নিশ্চিত করেছে মুশফিকুর রহিমের খুলনা। সোমবার সন্ধ্যায় তাদের প্রতিপক্ষ দ্বিতীয় স্থানে থাকা আন্দ্রে রাসেলের রাজশাহী রয়্যালস। একই দিন দুপুরে এলিমিনিটর ম্যাচে লড়বে মাহমুদউল্লাহ রিয়াদের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও মাশরাফী বিন মোর্ত্তজার ঢাকা প্লাটুন।

বিপিএলে প্রথম ৮ ম্যাচে ১১৫ রান করা খুলনার নাজমুল হোসেন শান্ত এ ম্যাচে খেলেন ১১৫ রানের অপরাজিত ইনিংস। তাও মাত্র ৫৭ বলে। মারেন সাতটি ছয়, আটটি চার। ২৪ বলে ফিফটি পাওয়া এ বাঁহাতি ওপেনার সেঞ্চুরি পূর্ণ করেন ৫১ বলে।

বঙ্গবন্ধু বিপিএলে দেশের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম সেঞ্চুরিটি আসে শান্তর ব্যাটে। আগের দুটি সেঞ্চুরিই আসে বিদেশিদের ব্যাটে। প্রথম সেঞ্চুরি উপহার দেন আন্দ্রে ফ্লেচার, পরেরটি ডেভিড মালান।

দেশি ব্যাটসম্যানদের মধ্যে প্রথম সেঞ্চুরি করেন শান্ত। খুলনার অধিনায়ক মুশফিকুর রহিম আশা জাগিয়েও পারেননি দুটি ম্যাচ। ৯৬ ও ৯৮ রান করে থামেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

বিপিএলে দেশি ক্রিকেটারদের সেঞ্চুরির তালিকা খুবই ছোট। আগের ছয়টি আসরে সেঞ্চুরি পাওয়া ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীস, সাব্বির রহমান ও তামিম ইকবাল।

কোয়ালিফায়ারে ওঠার লড়াইয়ে খুলনা টাইগার্সের বিপক্ষে ৫.৪ ওভারে ৩৫ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল ঢাকা প্লাটুন। মুমিনুল হক ও মেহেদী হাসান রেকর্ড জুটি গড়ে দলকে এনে দিয়েছেন ২০৫ রানের পুঁজি।

চতুর্থ উইকেট জুটিতে যোগ হয়েছে ১৫৩ রান। ১৯তম ওভারের শেষ বলে মুমিনুল ৯১ রান করে ফিরলে ভাঙে জুটি। তখন ঢাকার সংগ্রহ ১৮৮। মেহেদীর ৩৬ বলে ৬৮ রানের অপরাজিত ইনিংসে দুইশ ছাড়ায় তারা।

চতুর্থ উইকেটে বিপিএলে আগের সেরা ছিল ১৪৮ রান। গত বছরের জানুয়ারিতে বিপিএলে ষষ্ঠ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে রাজশাহী কিংসের লরি ইভানস ও রায়ান টেন ডেসকাট অবিচ্ছিন্ন জুটিতে করেন দেড়শর কাছাকাছি রান।