চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বিএনপির হরতালে যানজটে আটকে থাকতে হয়’

রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে রোববার ডাকা বিএনপির হরতালে যানবাহন চলাচল ও নাগরিক জীবন স্বাভাবিক আছে। হরতালে রাজধানীর কোথাও কোথাও যানবাহনগুলো বেশ কিছুক্ষণ যানজটে আটকে থাকতেও দেখা যায়। হরতালকে কেন্দ্র করে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

রোববার সকালে ঢাকায় বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতালে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে সকালে গাড়ির চাপ কিছুটা কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা স্বাভাবিক হয়ে যেতে দেখা গেছে। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন পয়েন্টে গাড়ি চলাচল করতে দেখা গেছে। গাবতলী থেকে ছেড়ে গেছে দূরপাল্লার গাড়ি। গাবতলীতে ফেরা গাড়ির সংখ্যাও অন্যগ দিনের মতো।

ঢাকায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

গাবতলী বাস টার্মিনালে বিভিন্ন পরিবহনের কাউন্টারের ম্যানেজাররা জানান ভোর থেকে হরতালের কোনো প্রভাব পড়েনি। গতকাল নির্বাচনের কারণে ঢাকায় গাড়ি বন্ধ থাকায় অনেকে রাতে বিভিন্ন এলাকা থেকে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন। অনেকেই ভোরে ঢাকায় এসে পৌঁছান। ফলে অন্যান্য দিনের তুলনায় আজ ভোরে গাবতলীতে ব্যস্ততা বেশি ছিল।

সকালে রাজশাহী থেকে ঢাকায় আসেন কর্মজীবী হাবিবুর রহমান। তিনি চ্যানেল আই অনলাইনকে বলেন, শাশুড়ি হাসপাতালে ভর্তি, জরুরী প্রয়োজনেই ঢাকায় আসা। তাছাড়া অফিসও ধরতে হবে। এখন মতিঝিলের অফিসে হাজিরা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাব।

গুলিস্তানসহ বিভিন্ন স্থানে গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট বেড়েছে।  তবে তা অন্যান্য দিনের মতো মাত্রা ছড়ায়নি বলে মন্তব্য করছেন অফিসযাত্রীরা। তারা অনেকেই হরতালের কারণে বাড়তি সতর্কতা হিসেবে তাড়াতাড়ি বাসা থেকে বের হয়েছিলেন। তবে তাদের গন্তব্যে পৌঁছাতে তেমন অসুবিধা হয়নি।

হরতাল শুরুর আগে গতকালই হরতালে গাড়ি চালানোর ঘোষণা দেয় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। সে অনুযায়ী আজ সকালে রাজধানীতে বিভিন্ন রুটে মিনিবাস চলাচল করতে দেখা যায়

সকালে রাজধানীর জাপান গার্ডেন সিটির সামনে বাসস্টান্ডে বেসরকারী চাকরিজীবী তাবাসসুম সুমনার সঙ্গে কথা হয়।

তিনি চ্যানেল আই অনলাইনকে বলেন, সকাল দশটায় অফিস, সপ্তাহের প্রথম কর্মদিনে স্বাভাবিক যানজটের কথা ভেবে একটু আগে বাসা থেকে বের হই। তবে আজ হরতাল থাকায় আগে বের হয়েছি যে যদি ঠিকমতো গাড়ি না পাই, অফিস যেতে বিলম্ব হয় সে কথা ভেবে। তবে এখানে এসে দেখি সব অন্য দিনের মতোই স্বাভাবিক।

মোহাম্মদপুর থেকে নিজ প্রতিষ্ঠানের একটি জরুরী মিটিংয়ে অংশ নিতে পল্টনে আসেন ব্যবসায়ী হানিফ শিকদার। তিনি চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘ভাইরে এখন আর হরতাল হয় না, এখন বিএনপির হরতালে যানজটে আটকে থাকতে হয়। সায়েন্স ল্যাব থেকে কাটাবনের মোড় পর্যন্ত ভালো জ্যামে আটকে ছিলাম।’

তিনি বলেন, ‘দুপুর বারোটায় পল্টনে ব্যবসায়ের কাজের মিটিং থাকায় সাড়ে দশটায় বাসা বের হয়ে গাড়িতে উঠি চিন্তা ছিল হরতাল রাস্তায় যান চলাচল কম থাকবে, কিন্তু গাড়িতে উঠে চিন্তা করছিলাম সময় মতো যেতে পারব তো।’

অবশেষে দুপুর ১২টার খানিকক্ষণ আগেই পল্টনে পৌঁছান হানিফ শিকদার।

প্রায় চার বছর আগে সর্বশেষ হরতাল ডেকেছিল বিএনপি। গতকাল ঢাকা সিটি নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ফের হরতালের ডাক দেয় দলটি।

অন্যদিকে রাজধানীর নয়াপল্টন বিএনপির নিজ কার্যালয় ছাড়া কোথাও হরতাল পালনকারীদের দেখা মেলেনি। তবে প্রতি সড়কের বিভিন্ন গুরুত্বপুর্ণ স্থানে পুলিশের সদস্য মোতায়ন রয়েছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা চ্যানেল আই অনলাইনকে বলেন, হরতালের নামে কেউ যেন রাস্তায় নেমে বিশৃঙ্খলা বা অপ্রীতিকর ঘটনা করতে না পারে সে জন্য পুলিশকে আগাম সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। নির্বাচন পরবর্তী নিরাপত্তার সঙ্গে সমন্বয় করে হরতালের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, কেউ যদি বিশৃংখলা সৃষ্টি করে তাকে অবশ্যই আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হবে।

অপরদিকে সকাল থেকেই নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনের ফুটপাতে নিরাপদ দূরত্বে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে চেয়ারে বসে থাকতে দেখা যায়।

রিজভীর সঙ্গে ছিলেন শতাধিক নেতাকর্মী

সকাল সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয়ের সামনে আসেন দক্ষিণ সিটির মেয়র প্রার্থী ইশরাক হোসেন। দুপুরের পর কার্যালয়ে আসেন উত্তর সিটির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল।

এছাড়া, সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের কাউকেই হরতালের মাঠে দেখা যায়নি।

তবে হরতাল সফল করতে নয়াপল্টন কার্যালয়ের সামনে ফুটপাতে দাঁড়িয়ে সকাল থেকে বিরতিহীনভাবে বিভিন্ন স্লোগান দিচ্ছিল বিএনপিসহ অঙ্গ সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মীরা। এ সময় এই সড়কে স্বাভাবিকভাবেই যানবাহনের চলাচল করছে।

বিএনপির কার্যালয়ের সামনে দলের নেতাকর্মীদের তুলনায় বেশি পুলিশ রয়েছে। রাস্তার একপাশে লম্বা সারি করে পুলিশ সদস্যদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়

বেলা ১১টা ৫০ মিনিটে দলের নেতাকর্মীদের আধা ঘণ্টার মধ্যে সেখান থেকে সরে যেতে নির্দেশ দেন মতিঝিল জোনের সিনিয়র সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম। তখন রুহুল কবির রিজভী পুলিশের কাছ থেকে ১০ মিনিট সময় চান। কিন্তু দুপুরে খাবার ও নামাজের কথা বলে ৭ মিনিটের মধ্যে কর্মসূচি শেষ করেন তিনি।

সেসময় মতিঝিল বিভাগের পল্টন জোনের সিনিয়র সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘যেহেতু তাদের কোনও সুনির্দিষ্ট কর্মসূচি নেই। তাই আমরা তাদেরকে আধাঘণ্টা সময় দিয়েছি চলে যাওয়ার জন্য। তারাও বলেছে, খুব দ্রুত চলে যাবেন।’