চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বায়ুদূষণ কমাতে ভূমিকা রাখছে পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি

বায়ুদূষণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ি। এ গাড়িতে তেল খরচ কম হবার কারণে একদিকে ব্যবহারকারী যেমন লাভবান হবেন তেমনি পরিবেশে কার্বন নিঃসরণও কম হবে।

পরিবেশ সুরক্ষার জন্য হাইব্রিড গাড়ির জন্য প্রণোদনা ও প্রচারণা বাড়ানোর দাবি উঠেছে।

সাধারণ তেল ও গ্যাসে চালিত গাড়ির মতোই দেখতে এই হাইব্রিড কার। সংখ্যায় কম হলেও চলতে দেখা যাচ্ছে ঢাকার রাস্তায়। পরিবেশবান্ধব এই হাইব্রিড গাড়ি রিচার্জ হয় স্বয়ংক্রিয়ভাবে।

বায়ুদূষণ কমাতে এই গাড়িতে বিশেষ ফিল্টার বসানো হয়েছে। অটো স্টপ থাকায় যানজটে থেমে গেলে বন্ধ হয়ে যায় ইঞ্জিন। এসব কারণে দূষণের শহর ঢাকার জন্য এই গাড়ি অনেক বেশি কার্যকর বলে মনে করছেন বিক্রেতা ও ব্যবহারকারীরা

পরিবেশবান্ধব হাইব্রিড ও ইলেকট্রিক গাড়ি জনপ্রিয় হচ্ছে দেশে দেশে। দেয়া হচ্ছে প্রণোদনা। সবুজ বাংলাদেশ গড়তে হাইব্রিড কারের আমদানী কর কমানোর ব্যবসায়ীরা। দাবি জানিয়েছেন বলে জানান বারভিডা’র মহাসচিব মো. হাবিবুর রহমান।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এস. এম. মনজুরুল হান্নান খান বলেন, হাইব্রিড কারের প্রচলন বাড়ানো গেলে বায়ুদূষণ কমানো সম্ভব, তাই এ নিয়ে কাজ করছে পরিবেশ অধিদপ্তরও।

যুক্তরাষ্ট্র সরকারের এক গবেষণায় উঠে এসেছে, ১শ’ মাইল পথ চলতে অন্য গাড়ির চেয়ে হাইব্রিড গাড়ি ৩০ পাউন্ড কম কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করে।

জাহিদুজ্জামানের ভিডিও রিপোর্টে দেখুন বিস্তারিত: