চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাস্তবের রানী লক্ষ্মীবাইকে পর্দায় কতটা ফুটিয়ে তুললেন কঙ্গনা?

২৫ জানুয়ারি শুক্রবার মুক্তি পেয়েছে কঙ্গনা রানাউতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ ছবিটি। ছবিতে মূল চরিত্র রানী লক্ষ্মীবাইয়ের ভূমিকায় অভিনয় করেছেন কঙ্গনা।

রানী লক্ষ্মীবাই ভারতবর্ষের ইতিহাসে বিপ্লবী নেতা এবং ব্রিটিশ শাসনামলে ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের অন্যতম পথিকৃৎ। সবার কাছে তিনি ঝাঁসির রানী হিসেবে পরিচিত। ব্রিটিশ শাসনামলে তিনি ছিলেন প্রথম সফল নারী যোদ্ধা। শাসন কাজ পরিচালনা করতে গিয়ে লক্ষ্মীবাই উপলব্ধি করেন যে ভারতে ব্রিটিশরা অন্যায়ভাবে শাসন ও শোষণ করছে।

তিনি তখন প্রতিবাদী হয়ে ওঠেন এবং অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ান। লড়াই ঘোষণা করে নিজের হাতে অস্ত্র ধরে নেন। সাহসী এই চরিত্রটি ফুটিয়ে তোলা খুব সহজ ছিলনা কঙ্গনার জন্য। চরিত্রটিকে ফুটিয়ে তুলতে খুব শ্রম দিয়েছেন কঙ্গনা।

চরিত্রে ঢুকে যাওয়ার জন্য রানী লক্ষ্মীবাইয়ের জীবন সম্পর্কে জানার চেষ্টা করেছেন কঙ্গনা। শুটিং এর সময় ভুলে গিয়েছিলেন যে তিনি কঙ্গনা, লক্ষ্মীবাই নন। পোশাকে, অভিনয়ে, অভিব্যক্তি সব কিছুতেই লক্ষ্মীবাইকে ফুটিয়ে তোলার সর্বোচ্চ চেষ্টা করেছেন কঙ্গনা। শিখেছেন তলোয়ার এবং ঘোড়া চালানো। শুটিং এর সময় তলোয়ার চালাতে গিয়ে আহতও হয়েছিলেন তিনি। এত পরিশ্রম বৃথা যায়নি। সমালোচক এবং দর্শকের প্রশংসায় ভাসছেন কঙ্গনা।

তবে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে সিনেমাটি। অনেকে প্রশংসা করেছেন। আবার কেউ কেউ ৫ এর মধ্যে ৩ এর বেশী দেননি। ১২৫ কোটি রুপি বাজেটের এই ছবিটি দুই দিনে আয় করেছে ২৫.৮৫ কোটি রুপি।