চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাজার দরে মেসিকে টেক্কা কোহলির

ক্রিস্টিয়ানো রোনালদো আগেই বাজার দরে আর্জেন্টাইন অধিনায়ক ও বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসিকেও টেক্কা দিয়েছেন। এবার মেসিকে টেক্কা দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিও। ব্র্যান্ড ভ্যালুতে ফুটবল জাদুকরের চেয়ে ঢের এগিয়ে ক্রিকেট সুপারস্টার। কোহলি এখন বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রিকেটারও।

বুধবার ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস বিশ্বের সেরা দশের যে তালিকা প্রকাশ করেছে তাতে এমনটাই দেখা যাচ্ছে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

তবে মেসি-কোহলির চেয়ে অনেক এগিয়ে আছেন রিয়াল ও পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

ফোর্বসের হিসেবে অনুযায়ী বিশ্বের সেরা ব্র্যান্ড ভ্যালুর শীর্ষদের মধ্য কোহলি ৭ নম্বরে। মেসি ৯ নম্বরে।

ম্যাগাজিনটির হিসেব বলছে, কোহলির ব্র্যান্ড ভ্যালু ১৪.৫ মিলিয়ন মার্কিন ডলার। আর ৫ বারের বিশ্ব বর্ষসেরা ফুটবলার মেসির ব্র্যান্ড ভ্যালু ১৩.৫ মিলিয়ন ডলার। এমনকি কোহলি এগিয়ে এবিএ টিম গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের স্টিফেন কুরির চেয়েও।

এই ব্র্যান্ড ভ্যালুটা কিভাবে নির্ধারণ করেছে ফোর্বস? খেলোয়াড়ের বেতন, বোনাস ও বিনিয়োগের খাতের আয় বাদ দেওয়া হয়। তারপর দেখা হয় ওই খেলোয়াড়ের মোট আয় কতো। এভাবে হিসেবটা বের করে একই খেলার সেরা ১০ আয়ের খেলোয়াড়ের আয় থেকে তা বিয়োগ করা হয়।

ফোর্বসের ব্র্যান্ড ভ্যালুর শীর্ষ দশ:
রজার ফেদেরার (৩৭.২ মিলিয়ন ডলার), লেব্রন জেমস (৩৩.৪ মিলিয়ন ডলার), উসাইন বোল্ট (২৭ মিলিয়ন ডলার), ক্রিস্টিয়ানো রোনালদো (২১.৫ মিলিয়ন ডলার), ফিল মিকেলসন (১৯.৬ মিলিয়ন ডলার), টাইগার উডস (১৬.৬ মিলিয়ন ডলার), বিরাট কোহলি (১৪.৫ মিলিয়ন ডলার), ররি ম্যাকলরয় (১৩.৬ মিলিয়ন ডলার), লিওনেল মেসি (১৩.৫ মিলিয়ন ডলার), স্টিফেন কুরি (১৩.৪ মিলিয়ন ডলার)।