চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাকি অাছে শুধু সেরা অভিনেত্রী হওয়া: মিশা

ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তিতুল্য খলনায়ক মিশা সওদাগর। গত বিশ বছরের ক্যারিয়ার জীবনে তিনিই একমাত্র খলনায়ক যার জনপ্রিয়তা চুল পরিমাণও কমেনি বরং বাড়ছে দ্বিগুণ। আর সেকারণে বাংলাদেশী চলচ্চিত্রে খলনায়ক হিসেবে তিনি নিজেকে তুলেছেন এক অনন্য উচ্চতায়।

নায়ক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও খলনায়ক হিসেবে তিনি পেয়েছেন তারকা খ্যাতি। বর্তমানে মিশা সওদাগর গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘স্বপ্নজাল’ ছবি নিয়ে ব্যস্ত রয়েছেন। ব্যস্ততা থেকে খানিটকা সময় নিজের কাজ, চলচ্চিত্র নিয়ে ভাবনা এবং ভবিষ্যতে কি করবেন তা নিয়ে অনেক অজানা কথা জানালেন চ্যানেল আই অনলাইনকে।
চ্যানেল আই অনলাইন: কেমন আছেন?
মিশা: ভালো আছি।
চ্যানেল আই অনলাইন: প্রথমেই বর্তমান কাজ সম্পর্কে জানতে চাই?
মিশা: এখন যে কাজটি নিয়ে ব্যস্ত আছি তা আমার মনের মতো একটি কাজ, স্বপ্নের একটি কাজ। তা হলো গিয়াসউদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ ছবিটি। ডাবিংয়ের কাজ এরইমধ্যে শেষ হয়েছে। এছাড়াও শাহনেওয়াজ শানুর ‘সুপার মডেল’, শাহ আলমের ‘আপন মানুষ’সহ আরো বেশ কয়েকটি ছবি নিয়ে এই মুহূর্তে ব্যস্ত রয়েছি। তবে কিছু ছবি রয়েছে সেগুলো করা হচ্ছে না। তারমধ্যে ‘বাদশা’ ছবিটি অন্যতম।
চ্যানেল আই অনলাইন: কেনো করা হচ্ছে না?
মিশা: বড় ছেলেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য দেড়মাস আমেরিকায় থাকতে হবে। ছেলেকে মানুষ করার জন্য এতোটুকু বির্সজন আমাকে দিতেই হবে। কারণ যা কিছু করা সব ওদের ভবিষ্যতের কথা চিন্তা করে। এর কারণে কিছু ভালো কাজ থেকে বঞ্চিত হতে হলো।
চ্যানেল আই অনলাইন: হঠাৎ বাণিজ্যিক ধারা ছবি রেখে ভিন্ন ধারার ছবিতে?
মিশা: ওই যেই বললাম নিজের মনের মতো ছবি, স্বপ্নের মতো ছবি। গিয়াস ভাই আমাকে প্রথমে অনেক বড় একটি চরিত্রে অভিনয় করার কথা বলেছিলেন। কিন্তু তখন আমি করতে পারিনি। ফিরিয়ে দিয়েছিলাম। এরপর সেলিম ভাই আবার ফোন দিলেন, আর না করতে পারিনি। তখন আমি পাগল হয়ে গেলাম কমার্শিয়াল অন্য ছবি বাদ দিয়ে ‘স্বপ্নজাল’ ছবিতে অভিনয় করলাম।
চ্যানেল আই অনলাইন: এবছর তাহলে যৌথ প্রযোজনার ছবিতে কাজ করা হচ্ছে না?
মিশা: যৌথ প্রযোজনার কাজ একদম বেছে বেছে করছি। যৌথ প্রযোজনা তো আমি শুরু করেছি ‘আমি শুধু চেয়েছি তোমায়’ ছবির মধ্য দিয়ে। আর ওটাই যৌথ প্রযোজনার ব্যবসা সফল ছবি। এরপর আর একটিও লাভের মুখ দেখেনি। তাই আবার যেদিন আমি অভিনয় করবো সেদিন আবার লাভের মুখ দেখবে।
চ্যানেল আই অনলাইন: আপনি যেমন খলনায়ক চরিত্রকে সার্থক করেছেন, কিন্তু এখন যারা আসছেন তাদের মধ্যে এমন কিছু দেখতে পান কিনা?
মিশা: আগে জানতে হবে দর্শক আমাকে ছাড়া ভিলেন হিসেবে আর কাউকে চেনেন কিনা। এমন কি আপনি বলতে পারবেন আর কেনো ভিলেনের নাম। জানি পারবেন না। আমি বাংলাদেশে একমাত্র অভিনেতা যে সরকারি ও বেসরকারি ভাবে সেরা অভিনেতা, সেরা সহ-অভিনেতা, সেরা খলনায়ক, সেরা কৌতুকাভিনেতা হিসেবে পুরস্কার পেয়েছি। এখন শুধু বাকি আছে সেরা অভিনেত্রীর পুরস্কারটি। শুধু ভিলেনের কথা কোনো বলছেন কোনো নায়ক কি ইন্ডাস্ট্রিতে নতুন করে এসেছে।
চ্যানেল আই অনলাইন: তাহলে কি অভিনেত্রীর চরিত্র করার ইচ্ছে আছে?
মিশা: (হেসে) যদি আমাকে হিজড়া চরিত্রটি দেওয়া হয়, তাহলে অভিনয়ের নম্বর নিয়ে আমার সঙ্গে বসতে হবে।
চ্যানেল আই অনলাইন:
আপনি বললেন ইন্ডাস্ট্রিতে নায়ক নেই সেকারণেই ভারত থেকে নায়ক আনা হচ্ছে?
মিশা: অবশ্য কোনো নায়ক নেই। আপনি বলেন এমন কোনো নায়ক এখন ইন্ডাস্ট্রিতে আছে যে নাচে ভালো, ফাইট ভালো, অভিনয় ভালো, দর্শক পছন্দ করে ভালো। চলচ্চিত্র নির্মাণ করলে ব্যবসা দিতে হবে। এই পাঁচটি গুণ শাকিব খান ছাড়া আর কারো মধ্যে নেই।
আর বাইরে থেকে সোহম, ওম এদের একটা ছবিও কিন্তু চলছে না। ছবি চলার পেছনে সবচেয়ে দরকার একটি ভালো গল্প এবং ভালো পরিচালক।
চ্যানেল আই অনলাইন: তাহলে কি আপনার মতো আর কোনো মিশা সওদাগর আসবে না?
মিশা: আমি কিন্তু অনেক চেষ্টা করছি। আমাকে দেখে অনেক নায়ক খলনায়ক হয়ে গেছে। অমিত হাসান, আলেকজেন্ডার বো, রুবেল এরা এখন খলনায়কের ভূমিকায় অভিনয় করছেন। মিডিয়ার অনেকেই এখন ভিলেন চরিত্রটি করছেন। কিন্তু সবার স্বপ্ন মিশা হতে চায়। আমি শাকিবকে বলেছি, তুমি একটি নায়ক তৈরি করতে পারো নাই। আমি কিন্তু নায়কদের খলনায়ক বানিয়ে দিচ্ছি।
চ্যানেল আই অনলাইন:
ইন্ডাস্ট্রিতে যারা আসছেন তাদের সম্পর্কে কি বললেন?
মিশা: নতুন যারা আসছে তাদের মধ্যে একটি বিষয় সবসময় কাজ করে তারা অভিনয় করে কম, মিডিয়াকতে সাক্ষাতকার দেয় বেশি। আর আমরা যখন অভিনয় করতাম তখন অভিনয়ে সময় দিতাম বেশি আর সাক্ষাতকার কম দিতাম। তবে নতুনদের মধ্যে আমি মাহি ও পরীমনির ভেতর অভিনয় প্রতিভা দেখছি। ওরা যদি অভিনয়কে লালন করতে পারে তাহলে ইন্ডাস্ট্রিতে টিকে যাবে।
চ্যানেল আই অনলাইন: স্বপ্নের কোনো চরিত্র আছে?
মিশা: এই মুহুর্তে মনে হচ্ছে যাদের দ্বারা আমরা সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন থাকি কিন্তু  তাদেরকে খুব নিচু মানুষ হিসেবে গণ্য করি। সেই মেথর চরিত্রে অভিনয় করার ইচ্ছে রয়েছে। মেথরদের অনেক চরিত্রের সিনেমা আমি দেখেছি। কিন্তু আমি মেথর চরিত্রের অভিনয় করার স্বপ্ন দেখি।
চ্যানেল আই অনলাইন: ভবিষ্যতে সিনেমা নির্মাণ করার ইচ্ছা আছে?
মিশা: একজন ভালো অভিনেতাই একজন ভালো পরিচালক। তাই ভালো অভিনেতার একবার হলেও সিনেমা নির্মাণ করার ইচ্ছে জাগে। আমারো যে মন চায় না তা নয়, মনের গভীরে রয়েছে স্বপ্নটি। তবে কাজটি আরো শিখতে হবে কারণ পরিচালকের কাজটি খুব কঠিন। দেখা যাক কি হয়।
চ্যানেল আই অনলাইন: ধন্যবাদ সময় দেয়ার জন্য।
মিশা: চ্যানেল আই ও চ্যানেল আই অনলাইনকেও ধন্যবাদ।