চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করতে চায় নেপাল

নেপালে পর্যাপ্ত বিদ্যুৎ মজুদ রয়েছে। এই বিদ্যুৎ তারা প্রতিবেশী দেশ ভারতে রপ্তানি করে আসছে। নতুন করে এখন চীন ও বাংলাদেশে রপ্তানি করতে চায় তারা। এ বিষয়ে চীন ও বাংলাদেশের সাথে খুব শিগগিরই একটি চুক্তি সই করবে বলে নেপালের গণমাধ্যম দ্য হিমালিয়ান টাইমসের এক খবরে জানা গেছে।

দেশটির জ্বালানী, পানি সম্পদ ও সেচ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও মুখপাত্র দিনেশ ঘিমির দ্য হিমালিয়ান টাইমসকে দেয়া স্বাক্ষাতকারে বলেছেন, বিদ্যুৎ বাণিজ্য নিয়ে চীনের সাথে একটি চুক্তি সই করবে নেপাল। দুই দেশের সরকার পর্যায়ে এই চুক্তি সই হবে। ইতিমধ্যে ভারতের সাথেও এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে। এই চুক্তির ফলে (ভারত-নেপাল) দুই দেশের মধ্যে বিদ্যুৎ বাণিজ্য সহজ হয়েছে।

বাংলাদেশের সাথেও এই ধরণের একটি চুক্তি সই করার প্রস্তাব দিয়েছে নেপাল। এই চুক্তি করা হলে চীন, নেপাল ও বাংলাদেশের মধ্যে বিদ্যু সরবরাহ অধিকতর সহজ হবে।

দেশটির জ্বালানী মন্ত্রণালয় বলছে, নেপালের উদ্বৃত্ত বিদ্যুৎ প্রতিবেশি দেশগুলোতে রপ্তানি করার জন্যই এই চুক্তি করা হবে। আগামী কয়েক বছরের জন্য নেপালে বিদ্যুৎ উদ্বৃত্ত রয়েছে। শীতকালে নেপাল ভারত থেকে প্রচুর পরিমাণে জ্বালানি আমদানি করলেও গ্রীষ্মকালে ভারতে খুব কম পরিমাণে জ্বালানি রপ্তানি করে থাকে। কিন্তু এই সময় নেপালে পর্যাপ্ত বিদ্যু মজুদ থাকে।

ঘিমির বলেন, বাংলাদেশের সাথে আমরা চুক্তি সইয়ের বিষয়টি চূড়ান্ত করেছি। আমাদের উদ্বৃত্ত বিদ্যুৎ চীনে ও বাংলাদেশে রপ্তানি করবো। আবার যখন দরকার হবে, তখন সেসব দেশ থেকে আমদানি করা হবে। অল্প সময়ের মধ্যে পররাষ্ট্রমন্তণালয়কে এই বিষয়ে অবহিত করা হবে।