চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বর্তমান সরকারের অধীনেই নির্বাচন: তোফায়েল আহমেদ

বর্তমান সরকারে অধীনেই আগামী সংসদ নির্বাচন হবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আগামী বছর হলো নির্বাচনের বছর। আর তা শেখ হাসিনার নেতৃত্বে অন্তর্বতীকালীন সরকারের অধীনেই অনুষ্ঠিত হবে এবং এটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে বলে আমি মনে করি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজ বিএনপির সমাবেশ হয়েছে। সেখানে খালেদা জিয়া আগামী নির্বাচন তত্বাবধায়ক সরকারের অধীনে হওয়ার দাবি জানিয়ে বলেছেন, শেখ হাসিনার অধীনে নির্বাচন হবে না। কিন্তু শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে।

মন্ত্রী আরো বলেন, আমি মনে করি দাবি-দাওয়া করে যদি তা আদায় করা না যায় তাহলে সেই দল টিকে না।

রোববার রাতে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে সিআইপি-২০১৪ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নতুন বাজারে পণ্য রপ্তানি বাড়াতে সরকার অতিরিক্ত ৫ শতাংশ প্রণোদনা দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আগে লেদারসহ অনেক খাতেই প্রণোদনা ছিল না। বর্তমান সরকার এ খাতে ১০ শতাংশ প্রণোদনা দিয়েছে। এছাড়া প্লাস্টিক, ওষুধ, আসবাবপত্রসহ বেশ কয়েকটি খাতে প্রণোদনা দিচ্ছে। রপ্তানি বাড়াতেই সরকার এই উদ্যোগ নিয়েছে। এসব উদ্যোগের ফলে বর্তমানে ৯২ টি দেশে ৭৯৪টি পণ্য রপ্তানি হচ্ছে।

ডিসিসিআইয়ের সাবেক সভাপতি আসিফ ইব্রাহীম বলেন, চট্টগ্রাম বন্দরে দিনের পর দিন পণ্য বোঝাই জাহাজ আটকে থাকে, পণ্য খালাস হয় না। দ্রুত পণ্য খালাস করতে বন্দরের সক্ষমতা বাড়াতে হবে।

তিনি বলেন, ব্রাজিল, রাশিয়া, মেক্সিকোসহ নতুন বাজারগুলোতে রপ্তানি বাড়ছে। এই ধারা অব্যাহত রাখতে আগামী তিন বছরের জন্য রপ্তানিতে উৎসে কর বাতিল ও রপ্তানিতে ৫ শতাংশ প্রণোদনা দিতে হবে।

অনুষ্ঠানে ২০১৪ সালে ২২টি পণ্য খাতের মধ্যে ১৬টি পণ্য খাতের ১৩১ জন রপ্তানিকারক এবং পদাধিকার বলে ৩৩ জন ব্যবসায়ীসহ মোট ১৬৪ জনকে সিআইপি কার্ড দেয়া হয়। এক বছরের জন্য তাদের এই কার্ড দেয়া হয়। সিআইপি (রপ্তানি) নীতিমালা-২০১৩ অনুসারে এই কার্ডের মর্যাদা দেয়া হয়।

দেশের রপ্তানিকারক, শিল্পপতি ও ব্যবসায়ীদের মধ্যে জাতীয় পর্যায়ে সম্মানিত, উৎসাহ, উদ্দীপনা ও পারস্পারিক সুষ্ঠু প্রতিযোগিতার আবহ সৃষ্টি করার জন্য এই কার্ড দেয়া হয়।

সিআইপি কার্ড প্রাপ্তদের প্রতিষ্ঠানের রপ্তানি আয়, নতুন পণ্য রপ্তানি এবং নতুন বাজারে প্রবেশ, ট্যাক্স-ভ্যাট পরিশোধ ও ঋণ লেনদেনের বিষয়গুলো বিবেচনা করে সিআইপি কার্ডের জন্য নির্বাচিত করা হয়।

সিআইপি কার্ডধারীরা সচিবালয়ে প্রবেশের জন্য আলাদা পাশ ও গাড়ির স্টিকার পাবেন, জাতীয় অনুষ্ঠান, পৌরসভা-সিটি কর্পোরেশনের অনুষ্ঠানে অামন্ত্রণ পাবেন।

এছাড়া ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে লেটার অব ইন্ট্রোডাকশন পাবেন। একই সঙ্গে কার্ডধারীরা ও তাদের স্ত্রী-সন্তানদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন ও বিমান বন্দরে ভিআইপি লাউঞ্জে-২ ব্যবহারের সুবিধা পাবেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু, এফবিসিসিআইর প্রথম সহসভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।