চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতা স্মারক সই

এতদিন বিশ্বের উন্নত দেশগুলোতে মানুষের ব্যবহৃত বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন দেখা গেলেও এখন বাংলাদেশে এ প্রযুক্তি চালুর দ্বারপ্রান্তে।

রোববার বর্জ্য থেকে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাথে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সমঝোতা স্মারক (এমও ইউ) চুক্তি সই হয়েছে।

সিটি করপোরেশন সম্মেলন কক্ষে মেয়র আ.জ.ম নাছির উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে চুক্তিপত্রে সই করেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পক্ষে প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।

সেসময় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দীর আহমেদ, সচিব মো.আবুল হোসেন প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকীসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের জন্য বিনামূল্যে জায়গা দিবে সিটি করপোরেশন। ৩ বছর মেয়াদী এ প্রকল্প বাস্তবায়ন হলে প্রতিদিন আড়াই হাজার মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে।