চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বন্যপ্রাণী পাচার রোধ কর্মশালায় মার্কিন রাষ্ট্রদূত

“বন্যপ্রাণী পাচার রোধ কর্মশালা; বাঘ রক্ষা ও সংরক্ষণ ২০১৫” এর সমাপনী অনুষ্ঠানে বৃহস্পতিবার মিরপুরের পুলিশ স্টাফ কলেজে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ও আইনমন্ত্রী আনিসুল হক যোগ দেন।

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কোনো কর্মশালায় অপরাধ বিষয়ক বিচার ব্যবস্থার সবাই, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজ যোগদান করেছেন এবং তাদের জ্ঞান বিনিময় করেছেন এবং কাজের ক্ষেত্রে সুসম্পর্ক স্থাপন করেছেন বন্যপ্রাণী পাচার রোধে।

কর্মশালাটিতে সুন্দরবনে বাঘের বর্তমান সংখ্যা, আন্তসংস্থা সহযোগিতা এবং বন্য প্রাণী পাচার অপরাধ আইন, তদন্ত এবং আইনানুগ ব্যবস্থার উৎকৃষ্ট উদাহরণ এবং ভবিষ্যতে পাচার বন্ধে অ্যাকশন প্ল্যান এর উপর উপস্থাপনা এবং প্যানেল আলোচনা হয়।

দুইদিনের এই কর্মশালায় ৬০জনেরও বেশি বিচারক, কৌসুলি, পুলিশ, বন মন্ত্রণালয়ের কর্মকর্তারা, কাস্টমস কর্মকর্তারা, কোস্টগার্ড কর্মকর্তারা, এনজিও প্রতিনিধি ও ঢাকা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং চট্টগ্রামের শিক্ষাবিদরা অংশগ্রহণ করেন।

কর্মশালাটি ১২ই আগস্ট উদ্বোধন করেন ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর ইয়ানিনা জেরুজালেস্কি এবং বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড: কামাল উদ্দীন আহমেদ।

এই অনুষ্ঠানটির আয়োজন এবং পৃষ্ঠপোষকতা করেছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিস অফিস অফ ওভারসিজ প্রসিকিউটোরিয়াল ডেভেলপমেন্ট, অ্যাসিসটেন্স অ্যান্ড ট্রেনিং (অপড্যাট), যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের জাস্টিস ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যান্ড অ্যাসিসটেন্স প্রোগ্রাম (ইসিট্যাপ), যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এবং পররাষ্ট্র দফতরের আন্তর্জাতিক মাদকদ্রব্য এবং আইন শৃঙ্খলা অ্যাফেয়ার্স ব্যুরো (আইএনএল)।