চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বনানী কবরস্থানে জায়েদ খানকে জড়িয়ে ধরেন শাকিব খান

বনানী কবরস্থানে গতকাল ২৩ আগস্ট বুধবার সকালে নায়করাজ রাজ্জাকের দাফনের পর অন্য ঘটনা ঘটেছে। দাফন করে ফেরার পথে বাপ্পারাজ শাকিব খানকে ডেকে বললেন, ‘জায়েদকে বুকে নাও।’ বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক জায়েদ খানকে জড়িয়ে ধরে শাকিব খান বললেন, ‘জায়েদ তো আমার ছোট ভাই।’ আর তা অনেকেই ক্যামেরাবন্দি করেছেন। এ সময় তাদের পাশে ছিলেন প্রযোজক খোরশেদ আলম খসরু।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন, নির্বাচন পরবর্তী বিভিন্ন কর্মকাণ্ড ও বক্তব্য, একে অন্যের বিরুদ্ধে অবস্থান নেওয়া, মামলা, শাকিব খানকে বহিস্কার-এই সব ঘটনা চলচ্চিত্রের পরিবেশকে কলুষিত করেছে। অস্থিতিশীল করেছে কাজের পরিবেশ। মামলা-পাল্টা মামলায় বন্ধ হয়ে আছে শাকিব খান-সংশ্লিষ্ট অনেক ছবির কাজ। সম্প্রতি শাপলা মিডিয়া নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান উচ্চ আদালত থেকে অনুমতি নিয়ে ‘আমি নেতা হব’ ছবির কাজ শুরুর উদ্যোগ নেয়। জানা গেছে, গত ২০ আগস্ট রোববার শাপলা মিডিয়াকে দেওয়া হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে চেম্বার জজ আদালতে আপিল করেছে চলচ্চিত্র পরিবার। ফলে স্থগিত হয়ে যায় সেই আদেশ। শাকিব খানের সঙ্গে চলচ্চিত্র পরিবারের কেউ কাজ করছে না। স্থগিত হয়ে আছে ‘আমি নেতা হব’ ছবির শুটিং।

কিন্তু বনানী কবরস্থানে শাকিব খান আর জায়েদ খান একে অপরকে জড়িয়ে ধরার পর সংশ্লিষ্ট অনেকেই ধারণা করছেন, সমস্যা খুব দ্রুত মিটে যাবে।

আজ ২৪ আগস্ট বৃহস্পতিবার সকালে চ্যানেল আই অনলাইনকে জায়েদ খান বলেন, ‘আমার সাথে তো কিছু না, সব কিছু ফারুক ভাইয়ের হাতে। আর শাকিব ওনার কাছে এসে বললেই তো সব মিটে যায়। ওকে যে কে কী বোঝাচ্ছে, আর উল্টাপাল্টা পরামর্শ  দিয়ে ওর বারোটা বাজাচ্ছে! সংবাদ সম্মেলন আর আদালতের রায় দিয়ে তো চলচ্চিত্র শিল্প পরিচালনা করা যাবে না। ছবির কাজ হয় না। চলচ্চিত্রের স্বার্থেই সব ভেদাভেদ ভুলে আমাদের সবাইকে এক হতে হবে। আর শাকিবকেও বুঝতে হবে, স্রোতের বিপরীতে গিয়ে ও চলতে পারবে না।’

চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক চিকিৎসার জন্য এখন সিঙ্গাপুরে আছেন। আজ রাত সাড়ে ৮টা নাগাদ তিনি দেশে ফিরবেন। আশা করা যাচ্ছে, সব পক্ষ নমনীয় হলে এবার চলচ্চিত্রের পরিবেশ আবার স্বাভাবিক হবে।

ছবি: জাকির সবুজ