চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বঙ্গবন্ধুর সমাধিতে ডিপ্লোম্যাটিক কোর সদস্যদের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আজ শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ডিপ্লোমেটিক কোরের সদস্যরা।

আজ বৃহস্পতিবার দুপুর ১২ টা ৪৫ মিনিটে ডিপ্লোমেটিক কোরের ভারপ্রাপ্ত ডিন মরক্কোর মাজিদ হালিমের নেতৃত্বে ৪০টি দেশের রাষ্ট্রদূতগণ জেলার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। পরে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে ডিপ্লোমেটিক জোনের ভারপ্রাপ্ত ডিন মরক্কোর মাজিদ হালিম পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন। পরে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ স্বাক্ষর করেন।

এ সময় আফগানিস্তান, ব্রাজিল, চীন, জার্মানি, মিশর, ভারত, ইন্দোনোশিয়া, ইরাক, ইতালি, জাপান, কোরিয়া, মালোয়েশিয়া, মালদ্বীপ, মরক্কো, নেপাল, নেদারল্যান্ড, নরওয়ে, পাকিস্তান, ফিলিস্তিন, ফিলিপিন, রাশিয়া, সৌদি আরব, সিংগাপুর, সুইডেন, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, ব্রিটিশ, আমেরিকা, ভ্যাটিক্যান, ইউরোপিয়ান ইউনিয়ন, কসোভো, আলজেরিয়া প্রমুখ রাষ্ট্রদূত বা হাইকমিশনের দেশের এক বা একাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ সময় উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী মিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দপ্তর) আলাউদ্দিন ভূঁইয়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য তারিক সুজাত, পররাষ্ট্র মন্ত্রণালয়– সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামীম আহমেদ, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সদস্য সাংসদ তানভীর শাকিল জয়সহ অনেকে।

পরে রাষ্ট্রদূতগণ বঙ্গবন্ধুর পৈত্রিক বাড়ি ও লাইব্রেরি পরিদর্শন করেন। এছাড়া অতিথিবৃন্দ সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে অনুষ্ঠিত লোকজ মেলা পরিদর্শন করেন। সেখানে বিদেশী অতিথিদের সম্মানে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন। তাছাড়া তাদের উদ্দেশ্যে নৌকা বাইচ ও অ্যাক্রোবেট প্রদর্শনীর ও আয়োজন করা হয়।